11.4 C
Toronto
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

বোশ হেলথের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা

বোশ হেলথের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা
বোশ হেলথ কোম্পানিজ লিমিটেডের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন অন্টারিও সুপিরিয়র কোর্টের একজন বিচারক

বোশ হেলথ কোম্পানিজ লিমিটেডের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন অন্টারিও সুপিরিয়র কোর্টের একজন বিচারক। কোম্পানিটির উৎপাদিত ঠান্ডার ওষুধ নিয়ে কিছু মিথ্যা বিজ্ঞাপন প্রচারের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

মামলায় বলা হয়েছে, এক সময় ভ্যালিন্ট ফার্মাসিউটিক্যালস নামে পরিচিত বোশ পাঁচটি কোল্ড-এফএক্স পণ্য নিয়ে অসত্য বা বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রচার করে। ২০১৯ সালে দায়ের করা মামলায় পণ্যগুলোর মোড়ক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পণ্যগুলোর প্রোফাইলে এগুলোকে ক্লিনিক্যালি পরীক্ষিত এবং বিজ্ঞান দ্বারা পরীক্ষিত বলে দাবি করা হয়। এগুলো ঠান্ডাজ¦র এবং ফ্লুর উপসর্গ কমাতে সহায়ক বলে দাবি করা হয় ওইসব বিজ্ঞাপনে।

- Advertisement -

টরন্টোভিত্তিক আইনি প্রতিষ্ঠান টায়ার এলএলপি বলেছে, ওই দাবির মাধ্যমে বোশ প্রাদেশিক ভোক্তা সুরক্ষা আইন লঙ্ঘন করেছে। একই সঙ্গে ফেডারেল প্রতিযোগিতা আইন এবং খাদ্য ও ওষুধ আইনও ভঙ্গ করেছে। ২০১৭ সাল থেকে শুরু করে এ পর্যন্ত গত সাত বছরে কেউ ওই সাতটি পণ্যের কোনো একটি ক্রয় করে থাকলে তিনিও মামলায় অন্তর্ভুক্ত হবেন।

কোল্ড-এফএক্স নিয়ে কোনো আইন ভঙ্গ বা মিথ্যা বা প্রতারণামূলক বিজ্ঞাপন প্রচারের অভিযোগ অস্বীকার করেছে বোশ। বোশ প্লাস লম্বের মুখপাত্র বয়িড এরমান এক ইমেইল বিবৃতিতে বলেছেন, আমরা কোল্ড-এফএক্সের পক্ষে অবস্থান নিয়েছি এবং অভিযোগের বিরুদ্ধে শক্তভাবে রুখে দাঁড়াবো। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো পণ্যগুলোর সুরক্ষা নিয়ে কোনো উদ্বেগ প্রকাশ করা হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, বিবাদীরা কখনোই এমন দাবি করেনি যে, কোল্ড-এফএক্স পণ্য ঠান্ডা ও ফ্লু প্রতিরোধ এবং নিরাময় করে। বরং কোল্ড-এফএক্স নিয়ে সঠিক ও স্বচ্ছ বিজ্ঞাপনই প্রচার করা হয়েছে। প্রাকৃতিক স্বাস্থ্য পণ্য হিসেবে কোল্ড-এফএক্স বিক্রির অনুমোদন দিয়েছে হেলথ কানাডা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles