22.3 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

জ্বালানি বিনিময় করবে কুইবেক ও অন্টারিও

জ্বালানি বিনিময় করবে কুইবেক ও অন্টারিও
প্রদেশগুলোর বিদ্যুৎ পরিচালনাকারী ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটর ও হাইড্রো কুইবেক প্রকি বছর ৬০০ মেগাওয়াট পর্যন্ত জ্বালানি বিনিময় করবে এমনটাই জানিয়েছেন অন্টারিওর জ্বালানিমন্ত্রী টড স্মিথ

বিদ্যুতের সর্বোচ্চ চাহিদার সময় একে অপরকে সহায়তার জন্য জ¦ালানি বিনিময়ে সম্মত হয়েছে অন্টারিও এবং কুইবেক। প্রদেশগুলোর বিদ্যুৎ পরিচালনাকারী ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটর ও হাইড্রো কুইবেক প্রকি বছর ৬০০ মেগাওয়াট পর্যন্ত জ্বালানি বিনিময় করবে। এমনটাই জানিয়েছেন অন্টারিওর জ্বালানি মন্ত্রী টড স্মিথ।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, উভয় পক্ষের কাছেই এই চুক্তির লাভজনক। সবচেয়ে সুন্দর যে বিষয় তা হলো সবচেয়ে পরিচ্ছন্ন গ্রিড অন্টারিও এবং কুইবেকের।

- Advertisement -

অন্টারিওর বিদ্যুতের সিংহভাগ আসে নিউক্লিয়ার শক্তি থেকে। অন্যদিকে কুইবেকের জ¦ালানির বেশিরভাগটাই আসে জলবিদ্যুৎ থেকে। কুইবেক ও অন্টারিওতে জ¦ালানি চাহিদা সর্বোচ্চে পৌঁছায় ভিন্ন ভিন্ন সময়ে। এই কারণেই চুক্তিটি কাজ করবে বলে মন্তব্য করেন টড স্মিথ।
গরমের দিনে এয়ারকন্ডিশনিং ব্যবহারের কারণে অন্টারিওর জ¦ালানি চাহিদা বৃদ্ধি পায় সাধারণত গ্রীষ্মে। অন্যদিকে কুইবেকে জ¦ালানির সর্বোচ্চ চাহিদা দেখা দেয় শীতে ইলেক্ট্রিক হিটিংয়ের প্রয়োজনে।

এই চুক্তির মেয়াদ হবে দশ বছর। তবে ব্যবহারের ভিত্তিতে সময়ের সঙ্গে সঙ্গে জ¦ালানির পরিমাণ সমন্বয় করা হবে।

কুইবেকের জ্বালানিমন্ত্রী পিয়েরে ফিটজিবন এক বিবৃৃতিতে বলেছেন, জ¦ালানি চাহিদা বাড়তে থাকায় আমাদের অবশ্যই জ্বালানি দক্ষতা অর্জন করতে হবে। সেই সঙ্গে সর্বোচ্চ চাহিদা বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবস্থাপনা করতে হবে।

স্মিথ বলেন, জ্বালানি চুক্তিটি জ্বালানির সরাসরি বিনিময়। এখানে কোনো পক্ষেরই কোনো অর্থ পরিশোধের প্রয়োজন হবে না। শীতের শুরুতেই জ্বালানি বিনিময়ের কাজ শুরু হবে। ভবিষ্যত চাহিদা পূরণে অন্টারিও অব্যবহৃত জ্বালানির ওপর নির্ভরও করতে পারবে।

সামনের বছরগুলোতে বিদ্যুতের চাহিদা নাটকীয়ভাবে বাড়বে বলে ধারণা করায় উভয় প্রদেশই ভবিষ্যৎে জ্বালানির প্রয়োজনের বিষয়ে প্রস্তুতি নিচ্ছে। শিল্প ও বর্ধিত বৈদ্যুতিক গাড়ির কারণে জ¦ালানির চাহিদা ভবিষ্যতে আরও বাড়বে।

- Advertisement -

Related Articles

Latest Articles