3.8 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৭, ২০২৩

দুটি জমি অন্টারিও গ্রিনবেল্টে ফেরত যাচ্ছে

দুটি জমি অন্টারিও গ্রিনবেল্টে ফেরত যাচ্ছে
প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছিলেন ৩০ দিনের পরামর্শের এক পর্যায়ে ডেভেলপাররা এটি বিক্রির জন্য তালিকাভুক্ত করেছিল

দুটি জমি অন্টারিও গ্রিনবেল্টে ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ডগ ফোর্ড সরকার। আবাসনের পরিবর্তে বিজনেস পার্ক হিসেবে জমিটি বিক্রির জন্য ডেভেলপাররা গোপনে তালিকাভুক্ত করার বিষয়টি জানতে পেরে এই পদক্ষেপ নিয়েছে সরকার।

দুটি জমিই আয়াক্সের ৭৬৫ এবং ৭৭৫ কিংস্টন রোড ইস্টে। ২০২২ সালে এখানকার ১৫টি স্থানে গ্রিনবেল্ট থেকে জমি অবমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অডিটর জেনারেলের প্রতিবেদন অনুযায়ী, আয়াক্স সাইট উন্নয়নের মূল দায়িত্বে রয়েছে বুয়েনা ভিস্টা ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং তারা জমি পাচ্ছে ১৩৩ একর।

- Advertisement -

এর আগে প্রিমিয়ার ডগ ফোর্ড বলেছিলেন, ৩০ দিনের পরামর্শের এক পর্যায়ে ডেভেলপাররা এটি বিক্রির জন্য তালিকাভুক্ত করেছিল।

সরকারের কর্মকর্তারা এক সংবাদ বিজ্ঞপ্তিতে লিখেছেন, সক্রিয় ও চলমান আলোচনা সত্ত্বেও মালিকানা কাঠামো পরিবর্তন বা বিক্রির ইচ্ছা কখনোই ছিল না। এই কাঠামো সরকারের অফিস অব দ্য প্রভিন্সিয়াল ল্যান্ড অ্যান্ড ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটরের কাছে প্রকাশ করা হয়েছে। স্বচ্ছতার অভাব সময়মতো বাড়ি নির্মাণের ব্যাপারে মালিক সরকারের প্রত্যাশা পূরণ করতে পারবে কিনা তা নিয়ে গুরুতর উদ্বেগ তৈরি করে। এই বছরের শেষ নাগাদ অর্থপূর্ণ অগ্রগতির প্রয়োজন থাকলেও তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

এ ছাড়া প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, অন্টারিওর জনগণের প্রত্যাশা অনুযায়ী বাড়ি নির্মাণ না করেই গ্রিনবেল্টের জমি বিক্রির কোনো চেষ্টা বা এ থেকে মুনাফা তুলে নেওয়াটা হবে এর উদ্দেশের পরিপন্থী এবং এটা মেনে নেওয়া হবে না।

আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক এবং প্রিমিয়ার ডগ ফোর্ড উন্নয়নের জন্য গ্রিনবেল্ট থেকে ৭ হাজার ৪০০ একর জমি অবমুক্ত করার সিদ্ধান্তের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত থাকার বিষয়টি প্রদেশের ইন্টেগ্রিটি কমিশনারের কাছে ধরা পড়ার দিনই এই সিদ্ধান্ত এলো। ওই সময় ১৫টি সাইটে মোট ৫০ হাজার বাড়ি নির্মাণের পরিকল্পনা ছিল। ২০২৫ সালের মধ্যেই নির্মাণকাজ শুরু করার কথা ছিল।

- Advertisement -

Related Articles

Latest Articles