13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

পরিষেবায় অংশীদারদের তুলনায় পিছিয়ে পড়ছে কানাডা

পরিষেবায় অংশীদারদের তুলনায় পিছিয়ে পড়ছে কানাডা
ক্রমবর্ধমান হুমকি থেকে গুরুত্বপূর্ণ পরিষেবা ও সেবা নিরাপদ করার ক্ষেত্রে অংশীদারদের তুলনায় কানাডা পিছিয়ে পড়ছে বলে সম্প্রতি প্রকাশিত এক ফেডারেল মেমোতে উঠে এসেছে

ক্রমবর্ধমান হুমকি থেকে গুরুত্বপূর্ণ পরিষেবা ও সেবা নিরাপদ করার ক্ষেত্রে অংশীদারদের তুলনায় কানাডা পিছিয়ে পড়ছে বলে সম্প্রতি প্রকাশিত এক ফেডারেল মেমোতে উঠে এসেছে। জননিরাপত্তা বিভাগ থেকে প্রকাশিত ওই মেমোতে বলা হয়েছে, নতুন এবং বদলে যেতে থাকা হুমকি কানাডিয়ান এবং তাদের সাইবার অর্থনীতি ও জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি তৈরি করছে। কানাডিয়ান প্রেস তথ্য অধিকার আইনে মেমোটি হাতে পেয়েছে।

জ্বালানি ও পানিসম্পদ থেকে শুরু করে অবকাঠামো ও পরিবহনের মতো গুরুত্বপূর্ণ খাতগুলোর তাৎপর্যপূর্ণ অবকাঠামোর সুরক্ষায় ২০০৯ সালের জাতীয় কৌশল হালনাগাদের পরিকল্পনা করছে ফেডারেল সরকার।

- Advertisement -

সরকার বলছে, হালনাগাদ কৌশল কানাডাকে তার আন্তর্জাতিক অংশীদারদের কাছাকাছি পৌঁছে দেবে। কারণ, এর ফলে কর্মকর্তারা চরম আবহাওয়া পরিস্থিতি, সরবরাহ শৃঙ্খলের ব্যর্থতা, সাইবার হামলা ও গুপ্তচরবৃত্তির মতো ঘটনাগুলো ভালোভাবে ব্যবস্থাপনা করতে পারবেন।
সম্প্রতি এক ফেডারেল প্রতিবেদনে এই সতর্কতা উচ্চারণ করা হয়েছে যে, লাভের উদ্দেশ্য রয়েছে এমন সাইবার অপরাধীরা কানাডা ও সারাবিশে^র গুরুত্বপূর্ণ অবকাঠামো খাতের উচ্চ মূল্যের সংস্থাগুলোকে আগামী দুই বছর হামলার লক্ষ্যে পরিণত করতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles