15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

ব্যাংকনোট ক্যাপিটালের বিরুদ্ধে অন্টারিওর এক মায়ের মামলা

ব্যাংকনোট ক্যাপিটালের বিরুদ্ধে অন্টারিওর এক মায়ের মামলা
অন্টারিওর চ্যাথামের এক মা ব্যাংকনোট ক্যাপিটাল ইনকর্পোরেশনের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা করেছেন

অন্টারিওর চ্যাথামের এক মা ব্যাংকনোট ক্যাপিটাল ইনকর্পোরেশনের বিরুদ্ধে ক্লাস অ্যাকশন মামলা করেছেন। ওই মায়ের অভিযোগ, তার কমিউনিটির সদস্যদের বিনিয়োগকৃত ১ কোটি ৪০ লাখ ডলার আসলে পঞ্জি স্কিম এবং এই অর্থের এক-তৃতীয়াংশ কোম্পানিটি অন্টারিওর স্বঘোষিত ক্রিপ্টো কিং এইডেন প্লেটারস্কিকে দিয়েছে।

এমিলি হাইম নামে ৩১ বছর বয়সী ওই মা বলেন, এটা সত্যিই সহ্য করার মতো নয়। এর ফলে যে আর্থিক চাপ তা তার পারিবারিক জীবনকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

- Advertisement -

গত মে মাসে ব্যাংকনোট ক্যাপিটাল ইনকর্পোরেশনে বিনিয়োগ করা ১২৫ জনের পক্ষ থেকে অন্টারিও সুপিরিয়র কোর্ট অব জাস্টিসে ক্লাস অ্যাকশন মামলাটি করা হয়েছে। কোম্পানির একজন হুইসেলব্লোয়ার ২০২৩ সালের গোড়ার দিকে অন্টারিও সিকিউরিটিজ কমিশনে অভিযোগ করার পর মামলাটি করা হয়। ওই অভিযোগে কোম্পানির মালিক এই অর্থ আত্মসাৎ করেছেন বলে উল্লেখ করেন ওই হুইসেলব্লোয়ার। বিনিয়োগকারীরা যাতে অর্থ ফেরত পান সেটা নিশ্চিত করার লক্ষ্যে সম্পদের অনুসন্ধান ও তা সংরক্ষণই এই মামলার উদ্দেশ্য।

হুইসেলব্লোয়ার ও ব্যাংকনোটের সাবেক কর্মী ব্রক টেডফোর্ড প্রথমবারের মতো সিটিভি নিউজ টরন্টোকে বলেন, তার বিশ^াস তার বস ও ঘনিষ্ঠ বন্ধু রায়ান রাম্বল প্লেটারস্কিকে বিনিয়োগকারীদের প্রতারিত করার পরও পার পেয়ে যেতে দেখেছেন। এ কারণেই তিনিও একই কাজ করার সিদ্ধান্ত নেন।

অন্টারিওর হুইটবির বাসিন্দা ২৪ বছর বয়সী প্লেটারস্কি ৪ থেকে ১০ কোটি ডলারের পঞ্জি স্কিম পরিচালনা করতেন। এক বছর আগে তিনি দেউলিয়াত্বের আবেদন করেন। আদালতের আগের নথি অনুযায়ী, সংগৃহীত অর্থের ৯৮ শতাংশই তিনি বিনিয়োগ করেননি।

টেডফোর্ড বলেন, কত দ্রুত এইডেন এ থেকে পার পেয়ে যাচ্ছেন সেটা ব্যাংকনোটের কর্ণধার প্রত্যক্ষ করেছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles