21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

টরন্টোর শিল্প অগ্নিকান্ডে ক্ষতি হতে পারে পাখির

টরন্টোর শিল্প অগ্নিকান্ডে ক্ষতি হতে পারে পাখির
অন্টারিওর ইটোবিকোকে শুক্রবার একটি শিল্প ভবনে বড় ধরনের আগুনের ঘটনা ঘটেছে

অন্টারিওর ইটোবিকোকে শুক্রবার একটি শিল্প ভবনে বড় ধরনের আগুনের ঘটনা ঘটেছে। এর ফলে স্থানীয় বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানিয়েছে টরন্টো ওয়াইল্ডলাইফ সেন্টার।

মার্টিন গ্রোভ ও বেলফিল্ড রোডের সংযোগস্থলে ৩৫ ভালকান স্ট্রিটের ওই ভবনের আগুন নেভাতে ১০০ ফায়ারফাইটার সেখানে যান। ভবনটি রাসায়নিক কোম্পানির মালিকানাধীন।

- Advertisement -

কর্মকর্তারা বলেন, ভবনের সঙ্গে লাগোয়া একটি ট্রাক্টর ট্রেইলর থেকে সৃষ্ট বিস্ফোরণের ফলে আগুনের সূত্রপাত। কিন্তু কী বিস্ফোরিত হয়েছে তা এখনো সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

ঘটনাস্থলে বিপুল পরিমাণ দাহ্য পদার্থ থাকার কারণে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনার ব্যাপারে উদ্বিগ্ন ছিল টরন্টো ফায়ার। ভবনটিতে হাজার হাজার লিটার লুব্রিকেন্ট ছিল। বিপজ্জনক বস্তু বিবেচনায় নিয়ে আগুন নেভানোর কাজ পরিচালিত হয়েছে। পরিবেশ মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করা হয়েছে।

টরন্টো ওয়াইল্ডলাইফ সেন্টার ফেসবুকে এক পোস্টে বলেছে, আগুন নেভানোর কাজে ব্যবহৃত পানি হাম্বার বের মাধ্যমে মিমিকো ক্রিক পর্যন্ত পৌঁছেছে। এগুলো সম্ভবত বিষাক্ত বস্তু, যা পানিরন ওপরে এক ইঞ্চি পর্যন্ত পুরু। স্থানীয় পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ওপর এর বিপজ্জনক প্রভাব পড়তে পারে। হাইওয়ে ৪০১ এবং রাদবার্ন রোডের মধ্যবর্তী এলাকা নিয়ে উদ্বেগ রয়েছে।

টরন্টো ওয়াইল্ডলাইফ সেন্টারের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছলেও স্থানীয়দের বন্যপ্রাণীদের প্রতি চোখ খোলা রাখতে বলেছে। কারণ, এগুলো এই বস্তু দ্বারা আবৃত হয়ে পড়তে পারে।

ওয়াইল্ডলাইফ সেন্টারের পরিচালক নাথালি কারভোনেন শনিবার ২৩টি তেলে চোবানো হাঁস তাদের তত্বাবধানে নেওয়ার কথা ঘোষণা করেছে। তারা বলেছে, বেশিরভাগের অবস্থাই স্থিতিশীল রয়েছে। মাত্র দুটি হাঁসের অবস্থঅ ভালো নয় এবং তাদেরকে অক্সিজেনের খাঁচায় রাখা হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles