19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

অর্থোপেডিক সার্জারির বিলম্ব সর্বকালের সর্বোচ্চে

অর্থোপেডিক সার্জারির বিলম্ব সর্বকালের সর্বোচ্চে
ব্রিটিশ কলাম্বিয়ার ট্রেইলের বাসিন্দা ক্রিস্টিন আলবোর অসহ্য ব্যথাটা ২০২২ সালের এপ্রিলের

ব্রিটিশ কলাম্বিয়ার ট্রেইলের বাসিন্দা ক্রিস্টিন আলবোর অসহ্য ব্যথাটা ২০২২ সালের এপ্রিলের। জ্ঞাত কোনো কারণ ছাড়াই তার কোমর আগের কয়েক বছর তাকে বেশ ভোগাচ্ছিল। কিন্তু হঠাৎই তিনি হাঁটতে, ব্যায়াম করতে এমনকি ঘুমাতেও পারছেন না।

সিটিভি নিউজডটসিএকে তিনি বলেন, আমি কোনো কিছুই করতে পারছি না। অসহ্য ব্যথা নিয়ে আমি নরকে বাস করছি।

- Advertisement -

জেনারেল প্র্যাক্টিশনারকে বিষয়টি জানানোর পর অর্থোপেডিক সার্জনের দেখা পেতে আলবোকে অপেক্ষা করতে হয় দুই মাস। পরে জানা যায় যে, আলবোর কোমর প্রতিস্থাপন করতে হবে। কিন্তু সেজন্য তাকে অপেক্ষণঅ করতে হবে কমপক্ষে দুই বছর।

আলবো বলেন, আমি ব্যথাটি ঠিক ব্যাখ্যা করতে পারছি না। এটা সত্যিই ভয়ঙ্কর।

এই ধরনের বিলম্ব সাম্প্রতিক যে প্রবণতা তারই অংশ। কানাডিয়ান অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের (সিওএ) হিসাব অনুযায়ী, অর্থোপেডিক অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করে আছেন কানাডার প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ।

কানাডিয়ান ইনস্টিউিটউট ফর হেলথ ইনফরমেশন ২০২৩ সালের মার্চের এক প্রতিবেদনে জানিয়েছে, বৈশি^ক স্বাস্থ্য সংকটের প্রথম ৩১ মাসে কানাডায় কোভিড-১৯ পূর্ববর্তী সময়ের তুলনায় ১৪ শতাংশ কম অস্বেত্রাপচার হয়।

সিওএর প্রেসিডেন্ট ডা. পিয়েরে গাই বলেন, কানাডায় অর্থোপেডিক অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কেবল দীর্ঘ হচ্ছে। কোভিড-১৯ মহামারির আগেও অর্থোপেডিক সমস্যায় ভোগা রোগীদের অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করতে হতো।

তিনি ব্যাখ্যা করে বলেন, কোভিড-১৯ এর অনেক আগেই বিদ্যমান অপেক্ষমাণ তালিকা অনিষ্পন্ন অস্ত্রোপচারের স্তুপ তৈরি করেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles