20.1 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর 3, 2023

টিডিএসবি প্রিন্সিপালের অভিযোগ পর্যালোচনার নির্দেশ

টিডিএসবি প্রিন্সিপালের অভিযোগ পর্যালোচনার নির্দেশ

আত্মহত্যাকারী এক প্রিন্সিপালের অভিযোগ তার কর্মীরা পর্যালোচনা করে দেখবে বলে জানিয়েছেন অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি। পেশাদারি এক প্রশিক্ষণ সেশনে ওই শিক্ষকের বিরুদ্ধে ওঠা বর্ণবাদের অভিযোগ উঠলে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড তাকে সাহায্য করতে ব্যর্থ হওয়ার ঘটনায় মামলা দায়েরের পর আত্মহত্যা করেন ওই শিক্ষক।

- Advertisement -

রিচার্ড বিল্কসটোর উত্থাপিত এই অভিযোগ গুরুতর বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, কী ঘটেছিল তার কর্মীরা তা পর্যালোচনা করে দেখবেন এবং এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেজন্য পেশাদারিত্ব প্রশিক্ষণে সংস্কার আনার পাশাপাশি স্কুল বোর্ডের জবাবদিহিতা শক্তিশালী করা হবে।

এক বিবৃতিতে তিনি বলেন, দুঃখজনক এই ঘটনা স্কুলণ বোর্ডের ব্যাপক পরিসরে জবাবদিহিতার বিষয়টি সামনে এনেছে। সেই সঙ্গে পেশাদারিত্ব প্রশিক্ষণ যাতে হয়রানী ও ভয়মুক্ত হয় সেটা নিশ্চিত করাও জরুরি হয়ে পড়েছে।
বিল্কস্টোর এক আইনজীবী বলেন, ২০১৯ সালে অবসর নেওয়ার পর তার মক্কেল টিডিএসবিতে চুক্তিভিত্তিক কাজ করতেন। ১৩
জুলাই তিনি আত্মহত্যা করেন। তার বয়স হয়েছিল ৬০ বছর।

২৪ বছর ধরে শিক্ষার্থীদের পক্ষে বিশেষ করে প্রাপ্ত বয়স্ক ও বিকল্প শিক্ষায় অবদানের জন্য বিল্কস্টোর প্রশংসা করে একটি বিবৃতি দিয়েছে টিডিএসবি। তবে অভিযোগের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বোর্ড। বিবৃতিতে তারা বলেছে, আমরা এখনো তথ্য সংগ্রহ প্রক্রিয়ার প্রাথমিক পর্যায়ে রয়েছি। কী ঘটেছে তা জানতে মিক্ষা মন্ত্রণালয়ের আগ্রহের বিষয়টি আমরা জানিয়েছি এবং তাদের সঙ্গে একযোগে কাজ করবো। সেই সঙ্গে প্রয়োজন হলে যেকোনো পরিবর্তন আনবো।

২০২১ সালে অনলাইনে দুটি বর্ণবাদবিরোধী প্রশিক্ষণ সেশন নিয়ে গত এপ্রিলে টিডিএসবির বিরুদ্ধে মামলা দায়ের করেন বিল্কস্টো। অভিযোগে তিনি বলেন, প্রশিক্ষণকালে প্রশিক্ষক পরোক্ষভাবে তাকে হোয়াইট সুপ্রিমেসিস্ট বলে আখ্যায়িত করেন। কানাডা যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি বর্ণবাদী এই মতের সঙ্গে দ্বিমত করলে সহকর্মীদের সামনে তাকে বিব্রত করা হয়।

এসব অভিযোগের কোনোটিই আদালতে প্রমাণিত হয়নি। তার আইনজীবী লিসা বিল্ডি বলেন, টিডিএসবি এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো দাবি করেনি। মামলার ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্য তিনি ভুক্তভোগীর পরিবারের সঙ্গে দেখা করার পরিকল্পনা করছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles