15.7 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

জুস রিসাইক্লিং ফি কর্মসূচি স্থগিত

জুস রিসাইক্লিং ফি কর্মসূচি স্থগিত
পপ ও জুসের মতো পানীয় প্রস্তুতকারীদের পে কনটেইনার রিসাইক্লিং ফি কর্মসূচি স্থগিত করা হয়েছে

পপ ও জুসের মতো পানীয় প্রস্তুতকারীদের পে কনটেইনার রিসাইক্লিং ফি কর্মসূচি স্থগিত করা হয়েছে। রিসাইক্লিং এভরিহোয়ার নামে পরিচিত এই কর্মসূচি চালু করছিল কানাডিয়ান বেভারেজ রিসাইক্লিং অ্যাসোসিয়েশন (সিবিসিআরএ) এবং একাধিক বিলম্বের পর জুলাইয়ে এটি চালু করার কথা ছিল। তবে কর্মসূচিটি স্থগিতের কথা জানতে পেরেছে সিটিভি নিউজ টরন্টো।

সিবিসিআরএর নির্বাহী পরিচালক কেন ফ্রিয়েসেন এক বিবৃতিতে বলেছেন, অন্টারিও সরকার বেভারেজ কনটেইনার প্রস্তুতকারকদের দায়িত্বের মানদ-গুলো সমন্বয় করায় এবং নন-অ্যালকোহলিক বেভারেজ কনটেইনার সংগ্রহে ডিপোজিট রিটার্ন সিস্টেম খুঁজে দেখায় রিসাইকল এভরিহোয়ার চালু রাখা টেবসই কোনো সমাধান নয়। সিবিআরসিআরএ অন্টারিওতে রিসাইকল এভরিহোয়ার চালু করার পরিকল্পনা স্থগিত করছে।

- Advertisement -

উদ্যোগটি ছিল অন্টারিওর নতুন ব্লু বক্স নীতিমালার অংশ। পরিবেশ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ বছরের গোড়ার দিকে বলেছিলেন, রিসাইক্লিং সম্পর্কিত যে খরচ তা করদাতাদের ব্যয় বছরে কয়েক মিলিয়ন ডলার বাড়িয়ে দেবে। এই খরচ বাবদ গত বছর তারা ১৬ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করেছে।

তারপরও পরিকল্পনাটি নিয়ে সমালোচনা আছে। কারণ, এই ব্যয় ভোক্তাদের ওপর চাপানোর সুযোগ রয়েছে উৎপাদকদের, যার ফলে ভোক্তাদের ব্যয় বেড়ে যাবে। মন্ত্রণালয় একাধিকবার বলে আসছে, এর ফলে ভোক্তাদের রশিদে তারা বাড়তি চার্জ দেখতে চায় না। এই বিবেচনায় সরকার নন-অ্যালকোহলিক বেভারেজের ক্ষেত্রে ডিপোজিট-রিটার্ন সিস্টেম খতিয়ে দেখতে শুরু করে।

এর অংশ হিসেবে সরকার ২৭ জুন ছয় মাসব্যাপী ওয়ার্কিং গ্রুপে অংশ নিতে অংশীজনদের আমন্ত্রণ জানায়, যেখানে এ ধরনের কর্মসূচি কাজ করে কিনা তা খতিয়ে দেখা হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles