23.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

প্রাণীদের ওপর প্রসাধনের পরীক্ষা নিষিদ্ধ করেছে কানাডা

প্রাণীদের ওপর প্রসাধনের পরীক্ষা নিষিদ্ধ করেছে কানাডা
স্বাস্থ্যমন্ত্রী জাঁ ইভস ডুকলো

প্রাণীদের ওপর প্রসাধন পণ্যের পরীক্ষা নিষিদ্ধ করেছে কানাডা। আরও অনেক দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে এই নীতি।

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাক্টের সংশোধনীগুলো এ বছরের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ডিসেম্বরে তা কার্যকর হবে। স্বাস্থ্যমন্ত্রী জাঁ-ইভস ডুকলো মঙ্গলবার টরন্টোতে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।
তিনি বলেন, প্রাণীদের ওপর প্রসাধন সামগ্রীর পরীক্ষা নিষিদ্ধের পদক্ষেপ নিয়েছে বিশে^র যে ৪৩টি দেশ তাদের সঙ্গে আজ কানাডাও যুক্ত হলো। প্রাণীদের ওপর প্রসাধন সামগ্রীর পরীক্ষা নিষিদ্ধ করে আমাদের সরকার এখন আইন পাশ করতে যাচ্ছে।

- Advertisement -

কানাডায় কোম্পানিগুলোকে তাদের উৎপাদিত প্রসাধন পণ্য প্রাণীর ওপর পরীক্ষা বন্ধ করতে বলার পাশাপাশি যেসব পণ্যের পরীক্ষার জন্য প্রাণীদের ওপর নির্ভর করতে হয় কানাডায় সেগুলোর উৎপাদন ও বিক্রিও বন্ধ হতে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অধিকারকর্মী, শিল্প, রাজনীতিক ও কানাডিয়ানরা সবাই এর সঙ্গে একমত হয়েছেন। ৯০ শতাংশ কানাডিয়ান এই পদক্ষেপের পক্ষে তাদের মত দিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন ২০০৪ সালে প্রাণীদের ওপর প্রসাধন পণ্য পরীক্ষা নিষিদ্ধ করে। সে সময় তারা এ সংক্রান্ত গবেষণায় বিপুল অংকের অর্থ বিনিয়োগ করে, প্রাণীদের ওপর পরীক্ষার বিকল্প উদ্ভাবনে। তারপরও কানাডায় এ সংক্রান্ত আইন পাশে প্রতিবন্ধকতা রয়েছে। ২০১৫ সালের একটি প্রাইভেট মেম্বার’স বিলের কথা এ ক্ষেত্রে উল্লেখ করা যেতে পারে। প্রসাধন শিল্প সে সময় এর বিরোধিতা করেছিল। প্রাণী অধিকার কর্মীরা উন্নয়নের জন্য এখনো কিছু ক্ষেত্র দেখতে পাচ্ছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles