15.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

কানাডিয়ান গণমাধ্যমের খবরের লিঙ্ক সরিয়ে নিচ্ছে গুগল

কানাডিয়ান গণমাধ্যমের খবরের লিঙ্ক সরিয়ে নিচ্ছে গুগল
কোম্পানির তরফ থেকে বলা হয়েছে গুগল নিউজ ও গুগল ডিসকভারে কানাডিয়ান প্রকাশকদের লিঙ্কের ক্ষেত্রেও এটা প্রযোজ্য হবে তবে আন্তর্জাতিক আউটলেট যেমন বিবিসি নিউ ইয়র্ক টাইমস ও ফক্স নিউজের খবর যথারীতি দেখেতে পাবেন কানাডিয়ান ব্যবহারকারীরা কানাডায় গুগল নিউজ শোকেসও বন্ধ করা হচ্ছে

কানাডিয়ান গণমাধ্যমের প্রকাশিত খবরের লিঙ্ক গুগল সার্চ ফলাফলে আর দেখা যাবে না বলে বৃহস্পতিবার সতর্ক করে দিয়েছে ডিজিটাল জায়ান্টটি। লিবারেল সরকারের অনলাইন নিউজ লর প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নিচ্ছে তারা।

ক্যালিফোর্নিয়াভিত্তিক কোম্পানিটি জানিয়েছে, নতুন পাশকৃত আইনের ফলে খবরপ্রকাশকদের সঙ্গে সম্পাদিত বিদ্যমান চুৃক্তির অবসান ঘটাতে যাচ্ছে তার। নতুন আইনে কানাডিয়ান আউটলেটের কোনো খবর টেক জায়ান্টগুলো তাদের প্ল্যাটফরমে শেয়ার করলে বা অন্য কোনো উদ্দেশে ব্যবহার করলে সেজন্য ক্ষতিপূরণ প্রদানের বাধ্যবাধকতা রাখা হয়েছে।

- Advertisement -

তবে কবে নাগাদ এই পরিবর্তন কার্যকর হবে সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেনি গুগল। তবে এ বছরের শেষ নাগাদ বিল সি-১৮ নামে পরিচিত অনলাইন নিউজ অ্যাক্ট কার্যকর হওয়ার আগেই সেটি হবে বলে জানিয়েছে কোম্পানিটি।

কোম্পানির তরফ থেকে বলা হয়েছে, গুগল নিউজ ও গুগল ডিসকভারে কানাডিয়ান প্রকাশকদের লিঙ্কের ক্ষেত্রেও এটা প্রযোজ্য হবে। তবে আন্তর্জাতিক আউটলেট যেমন বিবিসি, নিউ ইয়র্ক টাইমস ও ফক্স নিউজের খবর যথারীতি দেখেতে পাবেন কানাডিয়ান ব্যবহারকারীরা। কানাডায় গুগল নিউজ শোকেসও বন্ধ করা হচ্ছে। এটা স্থানীয় দেড়শর বেশি প্রকাশকের লাইসেন্সকৃত খবর। বছরের শেষ দিকে পরিবর্তনগুলো আসার আগ পর্যন্ত এটি বলবৎ থাকবে।

গুগল ও এর মূল কোম্পানি অ্যালফাবেটের ভাইস প্রেসিডেন্ট (গ্লোবাল অ্যাফেয়ার্স) কেন্ট ওয়াকার বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, আইনটি কার্যকর হওয়ার পর চুক্তিটি আর থাকবে বলে মনে হয় না। এরপর আর কোনো খবর আমরা প্রদর্শন করতে পারবো না। বৃহস্পতিবার সকালেই কানাডার হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজকে তিনি বিষয়টি জানিয়ে দিয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles