19.7 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

মেয়রের বাড়তি ক্ষমতা পাচ্ছে আরও ২৬ মিউনিসিপালিটি

মেয়রের বাড়তি ক্ষমতা পাচ্ছে আরও ২৬ মিউনিসিপালিটি
শুক্রবার অন্টারিওর বড় শহরগুলোর মেয়রদের সঙ্গে বৈঠকশেষে ডগ ফোর্ড বলেন এসব মেয়র যাতে তাদের দায়িত্ব ঠিকমতো পালন করতে পারেন সেজন্যই বাড়তি এই ক্ষমতা প্রদান ২০৩১ সালের মধ্যে প্রদেশের ১৫ লাখ নতুন বাড়ি নির্মাণের বিষয়টিতে ইঙ্গিত করেন তিনি

মেয়রদের শক্তিশালী ক্ষমতা প্রদান ৩০টির মতো মিউনিসিপালিটিতে সম্প্রসারণ করছে ফোর্ড সরকার। নতুন ২৬টি মিউনিসিপালিটির তালিকায় রয়েছে হ্যামিল্টন, নায়াগ্রা ফলস, ব্যারি, ভন ও ব্র্যাম্পটন। এসব মিউনিসিপালিটির মেয়ররাও বাড়তি ক্ষমতা উপভোগ করতে পারবেন। ১ জুলাই তেকে এটা কার্যকর হবে বলে আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ক জানিয়েছেন।

শুক্রবার অন্টারিওর বড় শহরগুলোর মেয়রদের সঙ্গে বৈঠকশেষে তিনি বলেন, এসব মেয়র যাতে তাদের দায়িত্ব ঠিকমতো পালন করতে পারেন সেজন্যই বাড়তি এই ক্ষমতা প্রদান। ২০৩১ সালের মধ্যে প্রদেশের ১৫ লাখ নতুন বাড়ি নির্মাণের বিষয়টিতে ইঙ্গিত করেন তিনি।

- Advertisement -

প্রদেশের অগ্রাধিকারের সঙ্গে বিরোধপূর্ণ বাইলর বিরুদ্ধে মেয়রদের ভেটো দেওয়া সুযোগ রাখা হচ্ছে আইনে। এজন্য সাধারণত সিটি কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠ ভোটের প্রয়োজন হয়। বিল ৩৯ এর অংশ হিসেবে গত বছরের শেষ দিকে টরন্টো ও অটোয়ার মেয়রদের শক্তিশালী ক্ষমতা দেওয়া হয়েছে। বেটার মিউনিসিপালিটি গভর্ন্যান্স অ্যাক্ট নামে পরিচিত আইনটি। সেই সময়ই এটি সম্প্রসারণের পরিকল্পনার কথা জানিয়েছিলেন অন্টারিওর মেয়র ডগ ফোর্ড।

এনডিপির মিউনিসিপাল বিষয়ক ক্রিটিক জেফ বার্ক ইতিমধ্যে বলেছেন, ফোর্ড সরকার তাদের নিজেদের এজেন্ডা এগিয়ে নিতে আবাসন সংকটকে ব্যবহার করছে। কনজার্ভেটিভ সরকার স্থানীয় সরকার ও স্থানীয়ভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদেরকে তাদের বাসিন্দাদের সেবা প্রদানের সক্ষমতাকে দুর্বল করছে।
তবে মিসিসোগার মেয়র বনি ক্রম্বি ও ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। ক্রম্বি বলেছেন, তিনি এই ক্ষমতা সতর্কতার সঙ্গে প্রয়োগ করবেন।

মেয়রের শক্তিশালী ক্ষমতা পাওয়া নতুন ২৬টি মিউনিসিপালিটি হলো অ্যাজাক্স, ব্যারি, ব্র্যাম্পটন, ব্র্যান্টফোর্ড, বার্লিংটন, ক্যালেডন, ক্যাম্ব্রিজ, ক্ল্যারিংটন, গুয়েল্ফ, হ্যামিল্টন, কিংস্টন, কিচেনার, লন্ডন, মারখাম, মিল্টন, মিসিসোগা, নায়াগ্রা ফলস, ওকভিল, ওশাওয়া, রিচমন্ড হিল, সেন্ট ক্যাথেরিন্স, ভন, ওয়াটারলু, হুইটবি এবং উইন্ডসর।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles