21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

বিদেশি শিক্ষার্থীদের কর্মঘণ্টা নির্ধারণ করে দিল কানাডা সরকার

বিদেশি শিক্ষার্থীদের কর্মঘণ্টা নির্ধারণ করে দিল কানাডা সরকার

বিদেশি শিক্ষার্থীদের সপ্তাহিক কর্মঘণ্টা নির্ধারণ করে দিল কানাডা সরকার। তার কারণ পড়াশুনার চেয়ে কাজে বেশি ব্যস্ত থাকায়, তাদের অ্যাকাডেমি পারফরম্যান্সে উল্লেখযোগ্য পতন হয়েছে।

- Advertisement -

বিদেশি শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স উন্নত করার জন্য এই নিয়ম করেছে কানাডা সরকার। এই নিয়মে এখন থেকে বিদেশি শিক্ষার্থীরা সপ্তাহে ২৪ ঘণ্টা করে কলেজ ক্যাম্পাসের বাইরে কাজ করতে পারবেন। আগামী সেপ্টেম্বর মাস থেকে এই নিয়ম কার্যকর হবে।

এর আগে বিদেশি শিক্ষার্থীদের ২০ ঘণ্টার বেশি ক্যাম্পাসের বাইরে কাজ করার অনুমতি দেওয়া হয়েছিল।

কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেছেন, শিক্ষার্থীদের ক্যাম্পাসে প্রতি সপ্তাহে ২০ ঘণ্টার বেশি কাজ করার অনুমতি দেওয়ার অস্থায়ী নীতির মেয়াদ ৩০ এপ্রিল শেষ হবে। এটি আর বাড়ানো হবে না।

তিনি আরও জানিয়েছেন, আমাদের লক্ষ্য হল প্রতি সপ্তাহে ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের কাজের সময়সীমা ২৪ ঘণ্টায় কমিয়ে আনা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মহামারী করোনার সময়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য ২০ ঘণ্টা কাজের সময়সীমা অস্থায়ীভাবে তুলে নিয়েছে।

মিলার জানিয়েছেন, শিক্ষার্থীদের সপ্তাহে ২৪ ঘণ্টা পর্যন্ত কাজ করার অনুমতি দেওয়া মানে তারা পড়াশোনায় আরও বেশি করে মনোযোগ দিতে সক্ষম হবেন। ক্যাম্পাসের বাইরে কাজ করায় বিদেশি শিক্ষার্থীদের বিশেষ উপকার হবে। তাদের কাজের অভিজ্ঞতা অর্জনও হবে, পড়াশোনায়ও কোনও ঘাটতি হবে না।

অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রে যারা প্রতি সপ্তাহে ২৮ ঘণ্টার বেশি কাজ করেন তাদের অ্যাকাডেমিক কর্মক্ষমতা অনেক কমেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles