21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

সেল্ফ-সার্ভ লটারি টিকেট টার্মিনাল চালু করছে অন্টারিও

সেল্ফ-সার্ভ লটারি টিকেট টার্মিনাল চালু করছে অন্টারিও
সোয়াইপিং বা স্ক্যানিংয়ের মাধ্যমে পরিচয় শনাক্তকরণে সেল্ফ সার্ভিং লটারি টিকেট টার্মিনাল চালু করছে অন্টারিও সরকার

সোয়াইপিং বা স্ক্যানিংয়ের মাধ্যমে পরিচয় শনাক্তকরণে সেল্ফ-সার্ভিং লটারি টিকেট টার্মিনাল চালু করছে অন্টারিও সরকার। অন্টারিও লটারি অ্যান্ড গেমিং কমিশন (ওএলজি) গত সেপ্টেম্বরে এই ঘোষণা দিয়ে জানায়, প্রদেশজুড়ে নির্বাচিত কিছু খুচরা বিক্রয় কেন্দ্রে পরীক্ষামূলকভাবে এটি চালু করা হবে।

পরীক্ষামূলক এই প্রকল্পের আওতায় ২০২৩ সালের হেমন্ত ও ২০২৪ সালের বসন্তের মধ্যে ১ হাজার ৪০০ টার্মিনাল বসানো হবে। প্রত্যেক ব্যবহারকারীর আইডি খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলোকে যাতে ম্যানুয়ালি পরীক্ষা করতে না হয় সেটা নিশ্চিত করতে গেমিং কন্ট্রোল আইনে পরিবর্তন আনা প্রয়োজন। আইনটি পরিবর্তনের মধ্য দিয়ে ওএলজি ব্যবহারকারী কমপক্ষে ১৮ বছর বয়সী কিনা সোয়াইপ বা স্ক্যান প্রযুক্তির মাধ্যমে তা নিশ্চিত হতে পারবে।

- Advertisement -

ওএলজির মুখপাত্র টনি বিটোন্টি সিটিভি নিউজ টরন্টোকে বলেন, এটা অনেকটা ভেন্ডিং মেশিনের মতো। ৬৪৯, লোটো ম্যাক্সের তাৎক্ষণিক টিকেট তাদের থাকবে। অটোমেটেড মেশিন ব্যবহারকারীদের তাদের ড্রাইভার’স লাইসেন্স, পাসপোর্ট ও পরিচয় শনাক্তকারী অন্যান্য সামগ্রী সোয়াইপ বা স্ক্যান করার সুযোগ করে দেবে। তবে এই তথ্য মেশিনে সংরক্ষিত থাকবে না বা অন্য কোথাও আপলোড করা হবে না। আমাদের এই সিস্টেমের মাধ্যমে ব্যক্তিগত কোনো তথ্য বা উপাত্ত ধরে রাখা হবে না।

বিটোন্টি বলেন, গ্যাস স্টেশনের মতো স্থান যেখানে বাসিন্দাদের দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে টিকেট পরীক্ষা করতে হয় সেখানে এই টার্মিনাল অনেক বেশি কার্যকর হবে। এ ছাড়া কনভেনিয়েন্ট স্টোর অথবা মম অ্যান্ড পপ শপেও এটি ব্যবহার করা যাবে। এগুলো ব্যবহার করা খুবই সহজ। আপনি কয়েক বাক এতে ফেলবেন, টিকেট কিনবেন এবং আপনাকে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

গেমিং কন্ট্রোল আইনে পরিবর্তনের বিষয়টি ১৪ এপ্রিল সবার জন্য প্রকাশ করা হয়েছে। ২৯ এপ্রিল পর্যন্ত এ ব্যাপারে মতামত দেওয়া যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles