2.6 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আর্থিক চাপে পড়তে পারেন বাড়ির মালিকরা

আর্থিক চাপে পড়তে পারেন বাড়ির মালিকরা
দ্বিতীয়বারের মতো ব্যাংক অব কানাডার সুদের হার অপরিবর্তিত রাখার ফলে যেসব বাড়ির মালিকের বাজার চলতি সুদে মর্টগেজ রয়েছে তাদের ওপর প্রভাব পড়তে পারে এবং তারা বাড়ি বিক্রি করে দিতে বাধ্য হতে পারেন

 

 

- Advertisement -

 

ব্যাংক অব কানাডার সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্তে আর্থিক চাপে পড়তে পারেন বাড়ির মালিকরা। এর ফলে ভাড়াটিয়াদের অবস্থাও নাজুক হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দ্বিতীয়বারের মতো ব্যাংক অব কানাডার সুদের হার অপরিবর্তিত রাখার ফলে যেসব বাড়ির মালিকের বাজার চলতি সুদে মর্টগেজ রয়েছে তাদের ওপর প্রভাব পড়তে পারে এবং তারা বাড়ি বিক্রি করে দিতে বাধ্য হতে পারেন। ভাড়াটিয়াদের ওপরও প্রভাব পড়তে পারে এর। কারণ, উচ্চমূল্যের এই ভাড়ার বাজারে তারা স্থানচ্যুত হতে পারেন।

বোসলি রিয়েল এস্টেটের ব্রোকার ডাভেলে মরিসন বিএনএন ব্লুমবার্গকে বলেন, প্রতি মাসেই সুদের হার অপরিবর্তিত রাখা হচ্ছে। এ অবস্থায় অনেক বাড়ি মালিকই তাদের ভাড়া দেওয়া বাড়ি ধরে রাখতে সমস্যায় পড়বেন। ওইসব মালিক যারা বর্তমানে লোকসানে এটি পরিচালনা করছেন তারা তা বিক্রি করে দিতে বাধ্য হতে পারেন অথবা অতিরিক্ত ব্যয় পুষিয়ে নিতে ভাড়ার পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। উভয় ক্ষেত্রেই ভাড়াটিয়াদের সমস্যা বাড়বে।

মরিসন বলেন, সুদের হার বৃদ্ধির ফলে যে বাড়তি ব্যয় তার সঙ্গে খাপ খাওয়াতে অধিকাংশ বাড়ির মালিককেই ভাড়া বৃদ্ধি শুরু করতে হবে। এর একটা প্রভাব অবশ্যই নিচের দিকে পড়বে।

একই অভিমত ব্যক্ত করেন আরেকজন আবাসন বিশেষজ্ঞ ড্যানিয়েল ফোচ। রিয়ার রিয়েল এস্টেটের এই ব্রোকার বিএনএন ব্লুমবার্গকে বলেন, আর্থিক চাপের কারণে বাড়ি বিক্রি করে দেওয়া মালিকদের সংখ্যা টরন্টোতে এক বছর ৩০০ শতাংশ বেড়েছে। এই সময়ে বাড়ির মালিকদের আর্থিক সক্ষমতা কমে যাচ্ছে। সুদের হার অপরিবর্তিত রাখার অর্থ হলো দীর্ঘ সময় পর্যন্ত মর্টগেজের উচ্চ সুদ তাদেরকে বহন করতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles