17.9 C
Toronto
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

পার্লামেন্টে অর্থমন্ত্রী ও উপপ্রধান মন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড

পার্লামেন্টে অর্থমন্ত্রী ও উপপ্রধান মন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড
উপপ্রধান মন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড

গত ২৮শে মার্চ কানাডার পার্লামেন্টে অর্থমন্ত্রী ও উপপ্রধান মন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড ২০২৩ সালের বাজেট পেশ করেছেন।

সেই বাজেট নিয়ে চলছে নানা আলোচনা ও চুলচেরা বিশ্লেষণ। গত শনিবার ১লা এপ্রিল স্কারবরো বিজনেস এসোসিয়েশন আয়োজন করেছিল “২০২৩ ফেডারেল বাজেট ব্রেকফাষ্ট” নামে এক অনুষ্ঠান। ১০ ডলার করে এন্ট্রি ফি নিয়ে ২ ঘন্টা ব্যাপী এই অনুষ্ঠানে স্কারবরো সিটির পাঁচ জন লিবারেল এমপি সরকারের বাজেটের নানা দিক নিয়ে প্রেজেন্টেশন দেন। এমপি সালমা জাহিদ, এমপি জিন ইয়েপ, এমপি সন চেন, এমপি গ্যারি আনন্দসাংগারি, এমপি জন মেকখে বাজেটের নানা বরাদ্দ এবং এর প্রভাব নিয়ে কথা বলেন এবং দর্শকদের প্রশ্নের উত্তর দেন।

- Advertisement -

আমি এই সভায় দ্রব্যমুল্যের উর্ধগতি, হাসপাতালের ইমার্জেন্সী বিভাগের দীর্ঘ ওয়েট টাইম এবং আইন শৃংখলা পরিস্হিতির অবনতি, গান ফাইট নিয়ে তিনটি সুনির্দিষ্ট সমালোচনামূলক প্রশ্ন উত্থাপন করি। দুজন এমপি আমার প্রশ্নের জবাব দেন। অপর এমপি ও মন্ত্রী বিল ব্লেয়ার অনুপস্হিত থাকায় আইন শৃংখলা নিয়ে প্রশ্নের উত্তর দিতে পারেন নি।

একটি গনতান্ত্রিক দেশে সরকার জনগণের কাছে কতটা দায়বদ্ধ থাকলে পার্লামেন্টে সাবমিট করা বাজেট বিল নিয়ে সরাসরি এরকম একটি অনুষ্ঠানের আয়োজনে তারা জবাব দিতে কার্পণ্য করেন না তার একটি উদাহরণ এটি। লিবারেল পার্টির সদস্য হয়েও আমি লিবারেল পার্টির বাজেট নিয়ে সমালোচনামূলক প্রশ্ন করলেও অত্যন্ত সাবলিলভাবে এমপি সাহেবারা আমি সহ অন্যদের প্রশ্নের জবাব দেন এবং আমাকে পার্টি থেকে বহিস্কার বা শাস্তি দেয়া হয় নি। এটাই গনতন্ত্রের সৌন্দর্য।

- Advertisement -

Related Articles

Latest Articles