10.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

তোপের মুখে মাইকেল ফোর্ড

তোপের মুখে মাইকেল ফোর্ড
এনডিপি নেতা মারিত স্টাইলস বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিমিয়ার ডগ ফোর্ডের ভাইপো মাইকেল ফোর্ডের প্রতি তার সাম্প্রতিক মন্তব্য প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন

অন্টারিওর তরুণদের নিয়ে মন্তব্য করে তোপের মুখে পড়েছেন অন্টারিওর সিটিজেনশিপ ও মাল্টিকালচারালিজম মন্ত্রী মাইকেল ফোর্ড। টরন্টোর তরুণদের নিয়ে ওই মন্তব্য প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। কেউ কেউ তার এই মন্তব্যকে আক্রমণাত্মক ও বর্ণবাদী বলেও মত দিয়েছেন।

এনডিপি নেতা মারিত স্টাইলস বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিমিয়ার ডগ ফোর্ডের ভাইপো মাইকেল ফোর্ডের প্রতি তার সাম্প্রতিক মন্তব্য প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

- Advertisement -

মাইকেল ফোর্ডের কার্যালয় থেকে প্রকাশিত নিউজলেটারে এই মন্তব্য করেছেন মাইকেল ফোর্ড। টরন্টোর একটি কমিউনিটি গ্রুপ ফ্রন্টলাইন নিউজলেটারটির বাজারজাত করে থাকে। ছাপা হওয়া নিবন্ধে মাইকেল ফোর্ড লিখেছেন, ফ্রন্টলাইনের মতো সংগঠণ ইয়র্ক-সাউথ ওয়েস্টনের জন্য গুরুত্বপূর্ণ। তারা তরুণদের জন্য দারুণ সব কাজ করে, যা তাদের ভবিষ্যৎ দৃঢ়তায় ভূমিকা রাখবে।
স্টাইলিস বলেন, শব্দ প্রয়োগ একটা বিষয়। আমাদের প্রতিবেশীদের সম্পর্কে এ ধরনের ভাষা ঠিক নয়। সিটিজেনশিপ ও মাল্টিকালচারাল মন্ত্রীর কাছ থেকে এ ধরনের মন্তব্য বিশেষভাবে বেদনাদায়ক। ফোর্ডকে ব্যক্তিগতভাবে এই মন্তব্য প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন তিনি।

তবে কিছুক্ষণ পরই স্টাইলিসের মন্তব্যের জবাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাইকেল ফোর্ড বলেন, ভিন্ন ভিন্ন শব্দ প্রয়োগ করা উচিত বলে আমি মনে করি।

এ মন্তব্যের জন্য ফোর্ড কোনো ধরনের ক্ষমা চাননি। তবে ইয়র্ক-সাউথ ওয়েস্টনের শিশু ও তরুণদের ক্ষমতায়নে ফ্রন্টলাইনের কর্মকা-ের প্রশংসা করেন তিনি। মাইকেল ফোর্ড বলেন, আমার উদ্দেশ্য ছিল সমাজে প্রভাব সৃষ্টিকারী তাদের কাজগুলো তুলে ধরা এবং এর ফলে প্রতিদিন যে ব্যবধানটুকু তৈরি হচ্ছে তা সামনে আনা।

মাইকেল ফোর্ডের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন টরন্টো-সেন্ট পলসের এমপিপি ড. জিল অ্যান্ড্রু এবং ইয়র্ক-সাউথ ওয়েস্টনের সাবেক এমপিপি ফয়সাল হাসান। টুইটারে অ্যান্ড্রু লিখেছেন, ইন্টিগ্রেট দিয়ে এটাই বোঝায় যে, এই তরুণরা সমাজের অমূল্য সমস্য নয়। এর পরেরবার আপনি কী বলবেন মাইকেল? আত্মীকরণ?

অ্যান্ড্রু মাইকেল ফোর্ডের প্রতি তার মন্তব্য প্রত্যাহারের আহ্বান জানাননি। তবে এর প্রভাব কী হতে পারে সেটা মূল্যায়ন করে দেখার আহ্বান জানিয়েছেন।

হাসান বলেন, মাইকেল ফোর্ড মনে করেন ফ্রন্টলাইন তরুণদের অন্তর্ভুক্তিকরণে সহায়তা করছে। এটা দিয়ে তিনি কী বোঝাতে চাইছেন? এটা খুবই অপমানজনক এবং বর্ণবাদী।

অন্টারিও প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির সদস্য মাইকেল ফোর্ড ইয়র্ক-সাউথ ওয়েস্টনের প্রতিনিধি নির্বাচিত হওয়ার পর ২০২২ সালের জুনে সিটিজেনশিপ ও মাল্টিকালচারালিজম মন্ত্রী হিসেবে নিয়োগ পান। তার আগে ২০১৬ সাল থেকে টরন্টো সিটি কাউন্সিলের সদস্য ছিলেন তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles