10.8 C
Toronto
শনিবার, মে ১১, ২০২৪

কানাডায় রক্ষণশীল পুনর্জাগরণ প্রয়োজন: হারপার

কানাডায় রক্ষণশীল পুনর্জাগরণ প্রয়োজন: হারপার
হারপার বুধবার কানাডা স্ট্রং ও ফ্রি নেটওয়ার্ক আয়োজিত কনজার্ভেটিভদের নিয়ে একটি পার্টিতে বক্তব্য দিচ্ছিলেন সেখানেই এ মন্তব্য করেন তিনি

কানাডায় রক্ষণশীল পুনর্জাগরণ প্রয়োজন বলে মন্তব্য করেছেন সাবেক প্রধানমন্ত্রী স্টিফেন হারপার। তবে কানাডাকে কীভাবে পরিচালনা করবেন কানাডিয়ানদের তা জানাতে পিয়েরে পয়লিয়েভরের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করা প্রয়োজন বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

হারপার বুধবার কানাডা স্ট্রং ও ফ্রি নেটওয়ার্ক আয়োজিত কনজার্ভেটিভদের নিয়ে একটি পার্টিতে বক্তব্য দিচ্ছিলেন। সেখানেই এ মন্তব্য করেন তিনি।

- Advertisement -

২০১৫ সালের নির্বাচনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে পরাজিত হওয়ার পর রাজনীতি থেকে দূরে থাকা শুরু করেন হারপার। তারপর থেকে তাকে জনসমক্ষে খুবই কমই দেখা যায়। ২০১৫ সালের নির্বাচনে পরাজিত হওয়ার আগে ৯ বছর কানাডার প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

তবে গত সেপ্টেম্বরে কনর্জাভেটিভ নেতা হিসেবে পয়লিয়েভর নির্বাচিত হওয়ার পর পরিস্থিতি প্রায় পাল্টে গেছে। হারপার পয়লিয়েভরের প্রতি তার সমর্থন ব্যক্ত করেন। কোনো কনজার্ভেটিভ নেতার প্রতি হারপারের এ ধরনের সমর্থন ঘোষণা এবারই প্রথম।
তিনি বলেন, জাতীয় পর্যায়ে রক্ষণশীলতার পুনর্জাগরণ এখন আমাদের খুব বেশি প্রয়োজন। শ্রোতাদের স্মরণ করিয়ে দিয়ে হারপার বলেন, আধুনিক কনজার্ভেটিভ পার্টি গঠিত হয়েছে পশ্চিম কানাডার পপুলিজম, কুইবেকের জাতীয়তাবাদ এবং অন্টারিওর টোরিদের থেকে। এজন্য দলটি পপুলিস্ট রিফর্ম পার্টির প্রতিষ্ঠাতা ও কানাডিপয়ান অ্যালায়েন্সের দ্রষ্টা প্রেস্টন ম্যানিংয়ের কাছে ঋণী। কানাডিয়ান অ্যালায়েন্স পরে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির সাথে একীভূত হয়ে কনজার্ভেটিভ পার্টি অব কানাডার সৃষ্টি হয়েছে।
হারপার ও ম্যানিং এদিন মঞ্চ ভাগাভাগি করেন এবং ফায়ারনসাইড চ্যাটে অংশ নেন।

হারপার বলেন, নির্বাচন না আসা পর্যন্ত পয়লিয়েভর ও তার দলের উচিত দেশকে তারা কীভাবে দেখতে চান বিকল্প সেই লক্ষ্য প্রস্তুত করা।

- Advertisement -

Related Articles

Latest Articles