10.2 C
Toronto
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

টিটিসির সেবা হ্রাসে ক্ষতিগ্রস্ত হবে প্রান্তিক লোকজন

টিটিসির সেবা হ্রাসে ক্ষতিগ্রস্ত হবে প্রান্তিক লোকজন
গবেষকরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত টিটিসি রুট ও নিম্ন আয়ের মানুষের মধ্যকার একটি সম্পর্ক খুঁজে দেখার চেষ্টা করেছেন ওইসব রুট এলাকার বাসিন্দারা গণপরিবহনের ওপর খুব বেশি নির্ভরশীল

টরন্টোর আসন্ন ট্রানজিট সেবা হ্রাসের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে টরন্টোর প্রান্তিক জনগোষ্ঠী। টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই উঠে এসেছে।

ড. রক্তিম মিত্র ও ড. টেস পিটারম্যানের গবেষণাটি বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। সেখানে ২৬ মার্চ টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) সেবায় পরিবর্তন আনার প্রভাব কী হতে পারে সেদিকে আলোকপাত করা হয়েছে। মোট ৩৯টি রুট এতে প্রভাবিত হবে, যা মোট সেবার ২০ শতাংশ। যেসব রুট প্রভাবিত হবে তার মধ্যে রয়েছে একটি স্ট্রিটকার রুট, দুটি সাবওয়ে রুট এবং ৩৬টি বাস রুট।

- Advertisement -

গবেষকরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত টিটিসি রুট ও নিম্ন আয়ের মানুষের মধ্যকার একটি সম্পর্ক খুঁজে দেখার চেষ্টা করেছেন। ওইসব রুট এলাকার বাসিন্দারা গণপরিবহনের ওপর খুব বেশি নির্ভরশীল।

তরুণ ও প্রাপ্ত বয়স্কদের ভাড়া ১০ শতাংশ বৃদ্ধির কয়েকদিন আগে থেকেই সেবা হ্রাসের সিদ্ধান্ত কার্যকর হবে। মিত্র বলেন, টরন্টোর মতো বড় শহরে সবাই গণপরিবহন ব্যবহার করেন। তারপরও কিছু লোকের এটা সবচেয়ে বেশি প্রয়োজন হয়। বাকিদের জন্য এটা পছন্দের ব্যাপার। সুতরাং আমরা যখন গণপরিবহনের পরিকল্পনা করি তখন যাতে সেটা বেশি সংখ্যায় দরিদ্র মানুষ অথবা নিম্ন আয়ের মানুষ বা অভিবাসীরা বাস করেন সেই
এলাকাকে বিবেচনা করে করা হয় সেটা খুব গুরুত্বপূর্ণ। কারণ, এসব এলাকায় গণপরিবহন খুব বেশি দরকারি।

এ ব্যাপারে মন্তব্য চাওয়া হলে টিটিসির পক্ষ থেকে গবেষকদের ধন্যবাদ দেওয়া হয়। টিটিসির মুখপাত্র স্টুয়ার্ট গ্রিন এক লিখিত বিবৃতিতে বলেন, ভবিষ্যতে সেবায় কোনো পরিবর্তন এলে সেক্ষেত্রে ৮০ শতাংশ সেবাই অপরিবর্তীত থাকবে। যেসব রুটের সেবায় পরিবর্তন আনা হবে সেগুলোও হবে খুবই সামান্য।

- Advertisement -

Related Articles

Latest Articles