11.1 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

অন্টারিওর ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ

অন্টারিওর ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ
অন্টারিও সরকারের মহামারি পরবর্তী ২০২৩ সালের বাজেটে এককালীন বেলআউট ও জরুরি ব্যয়ের সমাপ্তি টানা হয়েছে

অন্টারিও সরকারের মহামারি পরবর্তী ২০২৩ সালের বাজেটে এককালীন বেলআউট ও জরুরি ব্যয়ের সমাপ্তি টানা হয়েছে। এর পরিবর্তে অনিশ্চিত অর্থনীতির সহায়তায় শিল্পের ওপর জোর দেওয়া হয়েছে। তবে সবকিছুর পর এটাই অন্টারিওর ইতিহাসে সর্ববৃহৎ বাজেট।

প্রদেশের চলতি বছরের বাজেটের আকার ধরা হয়েছে ২০ হাজার ৪৭০ কোটি ডলার, যা এ যাবৎকালের সর্বোচ্চ এবং গত বছরের চেয়ে ৬০০ কোটি ডলার বেশি।

- Advertisement -

সরকার বলছে, ২০২৫ সালের মধ্যে বাজেটে ভারসাম্য আনার যে উদ্যোগ তারা সেই পথেই রয়েছে। এই অর্থবছরে অন্টারিওর ঘাটতি কমে দাঁড়িয়েছে ২২০ কোটি ডলারে এবং আগামীতেও তা কমতে থাকবে। এভাবে কমতে কমতে ২০২৪-২৫ অর্থবছরে ২০ কোটি ডলার উদ্বৃত্ত হবে।

অন্টারিওর ফার্মেসিগুলো বর্তমানে ১৩ ধরনের অসুস্থ্যতার জন্য ওষুধ লিখতে পারে। আগামীতে এর আওতা বাড়ানোর কথা বলা হয়েছে। হেমন্তে শুরু হওয়া ওষুধ লেখার ক্ষমতা সম্প্রসারণের ফলে আরও যেসব রোগের ওষুধ ফার্মাসিস্টরা লিখতে পারবেন তার মধ্যে আছে ব্রণ, ক্যাঙ্কার সোর, ডায়াপার ডারমাটাইটিস, ইস্ট ইনফেকশন, পিনওয়ার্ম ও থেডওয়ার্ম, বমি এবং গর্ভধারণ সংক্রান্ত সমস্যা।

গত বছর অন্টারিও নতুন প্রাদেশিক পার্কের প্রতিশ্রুতি দিয়েছিল। ২০২৩ সালের বাজেটেও সেই প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয়েছে। কর্মকর্তারা বলছেন, অন্টারিও পার্ক ব্যবস্থায় নতুন ২৫০টি ক্যাম্পসাইট যুক্ত হবে।
উক্সব্রিজে নতুন সংরক্ষিত এলাকা তৈরির কথঅ ঘোষষা করেছে প্রদেশ। যদিও এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত তেমন একটা প্রকাশ করা হয়নি।

কানাডিয়ান নিয়ন্ত্রিত বেসরকারি কর্পোরেশনগুলো এখন থেকে ১০ শতাংশ পর্যন্ত ফেরতযোগ্য ট্যাক্স ক্রেডিট পাবে। ভবন, মেশিনারী ও যন্ত্রপাতি বাবদ এর পরিমাণ দাঁড়াবে বছরে সর্বোচ্চ ২০ লাখ ডলার। এ বাবদ সরকারের খরচ হবে ৭৮ কোটি ডলার।

স্বাস্থ্যকর্মীর সংকট নিরসনে অন্টারিও সরকার আগের ৮ কোটি ডলারের বাইরে আগামী তিন বছরে আরও ২০ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ইউনিভার্সিটি ও কলেজে নার্সিং শিক্ষা সম্প্রসারণে এই অর্থ ব্যয় হবে। স্বাস্থ্যকর্মী নিয়োগে ব্যয় করা হবে ৪ কোটি ১০ লাখ ডলারের কিছু বেশি।
ওএইচআইপির আওতাধীন অস্ত্রোপচার কমিউনিটি সার্জিক্যাল ও ডায়াগনোস্টিক সেন্টারে সম্পন্ন করতে অন্টারিও সরকার বাড়তি ৭ কোটি ২০ লাখ ডলার বরাদ্দ রাখছে।

পূর্ব ঘোষণা অনুুযায়ী, অন্টারিও মহামারির কারণে তিন দিনের সাময়িক অসুস্থ্যতাজনিত ছুটি কর্মসূচির মেয়াদ বাড়াচ্ছে না। ৩১ মার্চ এই কর্মসূচির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। এ ছাড়া কোভিড-১৯ কেন্দ্রিক সময়াবদ্ধ তহবিল সংক্রান্ত বিস্তারিত তথ্য বাজেটে উল্লেখ করেনি সরকার। যদিও জরুরি পরিস্থিতিতে প্রস্তুতি বাবদ আগামী তিন বছরে ১১ কোটি ৩০ লাখ ডলারের সংস্থান রাখা হয়েছে।
অন্টারিও সরকার গ্যারান্টিড অ্যানুয়াল ইনকাম সিস্টেমের আওতা সম্প্রসারিত করছে। এর ফলে ২০২৪ সালের জুলাই থেকে আরও এক লাখ জ্যেষ্ঠ নাগিরক এর সুফলভোগী হবেন।

অন্টারিওতে প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ এবং বিদ্যমান কেন্দ্রগুলোর আধুনিকায়নে ২২ কোটি ৪০ লাখ ডলার ব্যয় করছে সরকার। এ ছাড়া স্কিলস ডেভেলপমেন্ট ফান্ডে আগামী তিন বছরে সাড়ে সাত কোটি ডলার দেবে।
মহামারি ও উন্নয়ন প্রাদেশিক সরকারের উন্নয়ন ফি বাদ দেওয়ার কারণে বড় শহরগুলোর যে ঘাটতি তা পুষিয়ে নিতে বিশেষ কিছু রাখছে না প্রদেশ। প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার হোমলেস প্রিভেনশন প্রোগ্রাম ও ইন্ডিজেনাস সার্পোটিভ হাউজিং প্রোগ্রামে প্রতি বছর বাড়তি ২০ কোটি ২০ লাখ ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে টরন্টোর জন্য থাকছে ৪ কোটি ৮০ লাখ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles