3.4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কি নেই রিসাইকেল বিনে?

কি নেই রিসাইকেল বিনে?
২০২২ সালের শেষ প্রান্তিকে সিটি অব কেলোনা এবং সিটি অব ওয়েস্ট কেলোনাকে মোট ৫৫ হাজার ডলা জরিামানা করা হয়

কার্বসাইড রিসাইকেল বিনে কোনো কিছু ফেলার আগে বাসিন্দারা যাতে দ্বিতীয়বার ভাবেন সে ব্যাপারে সতর্ক করেছে রিজিয়নাল ডিস্ট্রিক্ট অব সেন্ট্রাল ওকাঙ্গান (আরডিসিও)। আরডিসিওর প্রকৌশল সেবার ব্যবস্থাপক ট্রাভিস কেন্ডেল বলেন, সবকিছুই রিসাইকেলযোগ্য এই ধারণা থেকে সবকিছু রিসাইকেল বিনে ফেলবেন না। আপনার মতে হতে পারে যে, এটা রিসাইকেলযোগ্য। কিন্তু আদতে তা রিসাইকেলযোগ্য না।
সাম্প্রতিক মাসগুলোতে রিসাইকেল বিনে অনেক বেশি দূষিত পদার্থ পাওয়া যাচ্ছে। রিসাইকেল বিসি রিজিয়নাল ডিস্ট্রিক্টের মধ্যে বড় দরনের জরিমানা চালু করেছে।

কেন্ডেল বলেন, রিসাইকেল বিসি খুবই নমনীয় ছিল। গত কয়েক বছরে দূষিতের মাত্রা কমিয়ে আনতে আমরা সত্যিই অনেক চেষ্টা করেচি। কিন্তু দুঃখের বিষয় হলো এতে সাফল্য আমরা পাইনি।

- Advertisement -

২০২২ সালের শেষ প্রান্তিকে সিটি অব কেলোনা এবং সিটি অব ওয়েস্ট কেলোনাকে মোট ৫৫ হাজার ডলা জরিামানা করা হয়। গ্লোবাল নিউজকে কেন্ডেল বলেন, যতবারই নিরীক্সা পরিচালনা করা হয়েছে ততবারই রিসাইকেল বিসি দূষিত পদার্থ পেয়েছে, যা সেখানে থাকার কথা নয়। দূষণের জন্য প্রতি ট্রাকের জরিমানা ৫ হাজার ডলার।

কেলোনার রিসাইকেল প্ল্যান্টে কর্মীদের প্রায় সময়ই দূষিত পদার্থ থেকে পুনঃনবায়নযোগ্য সামগ্রীগুলোকে আলাদা করতে হয়। প্রোডাকশন ম্যানেজার স্টিভ ফাস্ট বলেন, আমরা যেসব সামগ্রী পেয়ে থাকি তার মধ্যে ডায়াপার, অ্যাডাল্ট ডায়াপার অনেক বেশি দূষিত। এছাড়া সুই, ছুরি এবং ধারালো অন্যান্য বস্তু অনেক বেশি পাওয়া যাচ্ছে। দুর্ভাগ্য হলেও সত্য যে খাদ্য বর্জ্যও মিলছে সেখানে।

- Advertisement -

Related Articles

Latest Articles