7.7 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

স্পিড ক্যামেরার টিকিটের বিরুদ্ধে আইনি জয় পেলেন এক চালক

স্পিড ক্যামেরার টিকিটের বিরুদ্ধে আইনি জয় পেলেন এক চালক
ওই চালকের নাম ব্লেইন কুমার এবং ২০২১ সালের ১৫ আগস্ট অ্যাভিনিউ রোডে তার অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর বিষয়টি অটোমেটেড স্পিড এনফোর্সমেন্ট এএসই ক্যামেরায় ধরা পড়ে

সিটি পরিচালিত ফটো রাডার ডিভাইসে গতিসীমা অতিক্রমের বিষয়টি ধরা পড়ার পর ওই চালকের নামে টিকিট ইস্যু করা হয়েছিল। কিন্তু ওই চালকের পরিবার বিষয়টি আদালতে নিলে জয় পান তিনি।

ওই চালকের নাম ব্লেইন কুমার এবং ২০২১ সালের ১৫ আগস্ট অ্যাভিনিউ রোডে তার অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর বিষয়টি অটোমেটেড স্পিড এনফোর্সমেন্ট (এএসই) ক্যামেরায় ধরা পড়ে।

- Advertisement -

৩৫ বছর বয়সী কুমার তার বান্ধবীর বাসায় যাচ্ছিলেন এবংস্পিড ক্যামেরায় তার গাড়ির গতি দেখানো হয় ঘণ্টায় ১২১ কিলোমিটার, যা ৭১ কিলোমিটার গতিসীমার অনেক ওপরে। এরপর তার নামে স্বয়ংক্রিয়ভাবে টিকিট ইস্যু হয়ে যায় এবং ১ হাজার ৪০০ ডলার জরিমানার মুখে পড়েন তিনি। কুমার এর বিরুদ্ধে আদালতে যান এবং মামলায় জয় পান।
অন্টারিও কোর্ট অব জাস্টিস গত ডিসেম্বরে কুমারের বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দেন। জাস্টিস অব দ্য পিচ রজার রদ্রিগেজ বলেন, কুমার যে ঘণ্টায় ১২১ কিলোমিটার গতিতে গাড়ি চালাচ্ছিলেন প্রসিকিউশন তা প্রমাণ করতে পারেনি।

কুমারের আইনজীবী পরে একটি বিষয়ের ওপর ভর করে জয় পান এবং তা হলো স্পিড ক্যামরো যখন তার গতিসীমা ধারণ করে তখন সেটি নির্ভরযোগ্যভাবে কাজ করছিল কিনা। প্রসিকিউশন এ সময় সঠিকতা ও ক্যামেরার নিয়মিত রক্ষণাবেক্ষণের পক্ষে প্রমাণ দেখাতে ব্যর্থ হন।
আইন বিশেষজ্ঞরা বলছেন, সিটি অব টরন্টো এর ফটো রাডার প্রোগ্রামের সঠিকতা ও নির্ভরযোগ্য রক্সা করে চললেও ভবিষ্যতে এএসইর টিকিট চ্যালেঞ্জ করার ক্ষেত্রে কুমারের মামলাটি উদাহরণ হয়ে থাকবে।

যখন কোনো টিকিট স্বয়ংক্রিয়ভাবে ইস্যু করা হয় তখন এটি তারা গাড়ির মালিকের নামে করে। এএসই গাড়ির চালককে শনাক্ত করতে ব্যর্থ। সব এএসই অপরাধের ফলাফলই আর্থিক দ-। অন্যদিকে এই মামলায় বাদী ছিলেন কুমারের মা উমা রামরুপ।

সিটি কর্তৃপক্ষের পরিসংখ্যান বলছে, ২০২০ সালের জুলাই থেকে ২০২২ সালের নভেম্বর পর্যন্ত টরন্টোর স্পিড ক্যামেরা ৫ লাখ ৯০ হাজার অভিযোগ ইস্যু করেছে। একই সময়ে সিটি কর্তৃপক্ষ জরিমানা আদায় করেছে ৩ কোটি ৪০ লাখ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles