26.1 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ৪৪.৬%

টরন্টোতে বাড়ি বিক্রি কমেছে ৪৪.৬%
ফাইল ছবি

চলতি বছরের জানুয়ারিতে টরন্টোতে বাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় ৪৪ দশমিক ৬ শতাংশ কম হয়েছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি)। ২০২২ সালের ডিসেম্বরেও টরন্টোতে বাড়ি বিক্রি ও দামে একই প্রবণতা দেখা গিয়েছিল।
টিআরআরইবির তথ্য অনুযায়ী, গত জানুয়ারিতে টরন্টোতে বাড়ি বিক্রি হয়েছে মোট ৩ হাজার ১০০টি। আগের বছরের একই মাসে যেখানে বিক্রি হয়েছিল ৫ হাজার ৫৯৪টি বাড়ি। ব্যয়বহুল ঋণ এক্ষেত্রে ভূমিকা রেখেছে বলে মনে করা হচ্ছে।
জানুয়ারিতে নতুন তালিকাভুক্তিও আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। গত মাসে টরন্টোতে বিক্রির জন্য তালিকাভুক্ত হয় ৭ হাজার ৬৮৮টি বাড়ি। ২০২২ সালের ডিসেম্বরে যেখানে তালিকাভুক্ত হয়েছিল ৪ হাজার ৭৪টি বাড়ি। তবে সক্রিয় তালিকাভুক্তি গত বছরের চেয়ে ১২৪ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
ব্যাংক অব কানাডা সম্প্রতি সুদের হার আরও ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৪ দশমিক ৫ মতাংশে উন্নীত করেছে। সেই সঙ্গে সুদের হার বৃদ্ধি আপাতত স্থগিত রাখারও ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
রিয়েল এস্টেট বোর্ডের প্রেসিডেন্ট পল ব্যারন বলেছেন, বাড়ি বিক্রি ও এর মূল্য ব্যাংক অব কানাডাকে সুদের হার বৃদ্ধি সাময়িকভাবে বন্ধ রাখার ইঙ্গি দিতে সাহায্য করেছে। তবে সামনে কয়েক মাসেও অনেক ক্রেতাকে আবাসন বাজারের বাইরে থাকতে হতে পারে।
জানুয়ারিতে স্বল্পমেয়াদি ঋণ ব্যয়বহুল হলেও মধ্যমেয়াদি মর্টগেজের হার নি¤œমুখী হতে শুরু করেছে। এই প্রবণতা অব্যাহত থাকবে এবং ২০২৩ সালে মানুষের ক্রয়ক্ষমতা ফিরে আসবে বলে আশাবাদী তিনি।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles