1.9 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

নন-অ্যালকোহলিক পানীয়র উৎপাদন বৃদ্ধি

নন-অ্যালকোহলিক পানীয়র উৎপাদন বৃদ্ধি
কানাডিয়ানরা অ্যালকোহন কম পান করতে থাকায় বা পান না করায় নন অ্যালকোহলিক কোম্পানিগুলো বর্ধিত চাহিদা পূরণে কঠোর পরশ্রিম করছে

কানাডিয়ানরা অ্যালকোহন কম পান করতে থাকায় বা পান না করায় নন-অ্যালকোহলিক কোম্পানিগুলো বর্ধিত চাহিদা পূরণে কঠোর পরশ্রিম করছে। অনেক সময় বর্ধিত চাহিদা পূরণে হিমশিমও খাচ্ছে তারা।

২০১৯ সালে নন-অ্যালকোহলিক স্পিরিট কোম্পানি সবরি প্রতিষ্ঠা করেন বব উইটেমা। তিনি বলেন, ‘ড্রাই জানুয়ারি’ ধারণা প্রতিষ্ঠা পাওয়ার পর গত কয়েক বছর ধরে এর বিক্রি বেড়ে গেছে। মাত্র কয়েক বছরের মধ্যে অনেক কোম্পানি নন-অ্যালকোহলিক পানীয় উৎপাদনে এসেছে।

- Advertisement -

সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিচ কব ২০২০ সালের অক্টোবরে চালু করেন লিব্রা নন-অ্যালকোহলিক ক্র্যাফট বিয়ার। এর পর থেকে বর্ধিত চাহিদা নন-অ্যালকোহলিক পানীয়র উৎপাদন বাড়াতে বাধ্য করেছে তাকে এবং লিব্রা থেকে বেরিয়ে গিয়ে আলাদা একটি কোম্পানিও খুলেছেন তিনি। কব বলেন, এটা সত্যিই উড়তে শুরু করেছে। রেস্তোরাঁ এবং গ্রোসারে এটা বিক্রি করা অনেক সহজ। যদিও ভোক্তারা এটা কিনবে কিনা তা নিয়ে একসময় সন্দিহান ছিল তারা। যেই আমরা তাকে জায়গা পেয়ে গেলাম অমনিই উড়ন্ত বিক্রি শুরু হলো।
কব বলেন, কিছু ক্ষেত্রে আমাদের প্রত্যাশার চেয়েও চাহিদা অনেক বেশি হয়েছে। ফলে সব সরবরাহ আদেশ তারা রক্ষা করতে পারেনি।

এ থেকে শিক্ষা নিয়ে চাহিদার ব্যাপারে এখন আরও ভালো প্রাক্কলন করতে পারছেন তিনি। তার কোম্পানি চাহিদার সঙ্গে তাল মেলাতে এখনো হিমশিম খাচ্ছে বলে জানান কব।
উৎপাদন বৃদ্ধির পাশাপাশি কোম্পানিগুলো খুচরা বিক্রয় প্রতিষ্ঠান এবং রেস্তোরাঁ ও বারগুলোতে বিতরণের জন্য নন-অ্যালকোহলিক পানীয় আমদানিও শুরু করেছে। কানাডিয়ান ও আন্তর্জাতিক নন-অ্যালকোহলিক পানীয়র বিতরণকারী হিসেবে গত গ্রীষ্মে কাজ শুরু করেছে ক্লিয়ারসিপস। এই পানীর মধ্যে রয়েছে ওয়াইন, বিয়ার ও স্পিরিট।

ক্লিয়ারসিপসের সহপ্রতিষ্ঠাতা ডেভিড থম্পসন ২০ বছর আগে থেকেই একটি ওয়াইন এজেন্সি পরিচালনা করছেন। তিনি নিজেও অ্যালকোহন পান করেন না। এখন তিনি এই দক্ষতা কাজে লাগিয়ে উৎপাদকদের খুচরা বিক্রেতা ও রেস্তোরাঁগুলোর সঙ্গে সংযোগ ঘটিয়ে দেওয়ার কাজ করছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles