4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আগের চেয়ে ভালো অবস্থানে থাকবে টরন্টোর আবাসন বাজার

আগের চেয়ে ভালো অবস্থানে থাকবে টরন্টোর আবাসন বাজার
২০২২ সালের তৃতীয় প্রান্তিকের সঙ্গে বিভিন্ন আবাসন বাজারের ২০১২ সালের একই প্রান্তিকের বাড়ির গড় মূল্য ও মর্টগেজ ভ্যালুর তুলনা করা হয়েছে নতুন এই প্রতিবেদনে

চলতি বছর আর্থিক মন্দা এড়াতে টরন্টোর আবাসন বাজার পূর্ববর্তী ধারণার চেয়ে ভালো অবস্থানে থাকবে বলে নতুন এক বিশ্লেষণে জানিয়েছে আবাসন প্রতিষ্ঠান রে/ম্যাক্স। যদিও সামনে কিছু অনিশ্চয়তা থাকছেই।

২০২২ সালের তৃতীয় প্রান্তিকের সঙ্গে বিভিন্ন আবাসন বাজারের ২০১২ সালের একই প্রান্তিকের বাড়ির গড় মূল্য ও মর্টগেজ ভ্যালুর তুলনা করা হয়েছে নতুন এই প্রতিবেদনে। তাতে ২০১২২ সালের তৃতীয় প্রান্তিকে টরন্টোর লোন-টু-ভ্যালু অনুপাত দেখা গেছে প্রায় ৫৩ শতাংশ। ১০ বছর আগে যেখানে ছিল ৬৩ শতাংশ। এতে এটাই প্রমাণিত হয় যে, বাড়ির মূল্য অনুপাতে লোকজন দশ বছর আগের তুলনায় বেশি অর্থ ডাউনপেমেন্ট হিসেবে দিচ্ছেন।

- Advertisement -

সম্পদের মূল্যের তুলনায় এর বিপরীতে কোনো ব্যক্তির ঋণ কত লোন-টু-ভ্যালু অনুপাতের মাধ্যমে সেটাই বোঝানো হয়। এর হার যত বেশি হবে সম্পদের বিপরীতে ঋণও তত বেশি হবে। ২০১২ সালের তৃতীয় প্রান্তিকে টরন্টোতে বাড়ির গড় মূল্য ছিল ৪ লাখ ৮৩ হাজার ৯০০ ডলার। যেখানে নতুন মর্টগেজ ছিল গড়ে ৩ লাখ ৫ হাজার ৭৭৬ ডলার। অর্থাৎ, লোন-টু-ভ্যালু অনুপাত ছিল প্রায় ৬৩ শতাংশ।

২০২২ সালের তৃতীয় প্রান্তিকে টরন্টোতে বাড়ির গড় মূল্য ছিল ১০ লঅখ ৭৯ হাজার ৯৫৭ ডলার এবং নতুন মর্টগেজ ৫ লাখ ৬৭ হাজার ৪৪১ ডলার। এ হিসাবে লোন-টু-ভ্যালু অনুপাত দাঁড়ায় ৫৩ শতাংশের মতো। এর অর্থ হলো টরন্টোর বাড়ির ক্রেতারা বাড়ির দাম কয়েক বছরের মধ্যে সর্বোচ্চে থাকার পরও বেশি অর্থ ডাউনপেমেন্ট হিসেবে জমা দিচ্ছেন।

মূল্য বৃদ্ধির মধ্যেই এর উত্তর আছে বলে জানান একজন বিশেষজ্ঞ। তিনি বলেন, কিছু লোক গত কয়েক বছরে বিপুল পরিমাণ নগদ অর্থ জমিয়েছেন।
আরও কিছু বিষয়ও আছে যা লোকজনকে আবাসন খাতে বড় অংকের বিনিয়োগের সুযোগ করে দিচ্ছে। এর অন্যতম হলো শেয়ারবাজারের চাঙ্গা অবস্থার কারণে সেখান থেকে বড় অংেেকর মুনাফা করেছেন তারা। বাড়িতে বসে কাজের সুযোগ ছিল লোকজনের। এর ফলে তারা চাকরি ধরে রেখে সাশ্রয়ী আবাসন বাজারের দিকে পা বাড়িয়েছেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles