4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

জাঁ ভ্যানিয়েরের বিরুদ্ধে ২৫ নারীকে যৌন নিপীড়নের অভিযোগ

জাঁ ভ্যানিয়েরের বিরুদ্ধে ২৫ নারীকে যৌন নিপীড়নের অভিযোগ
জাঁ ভ্যানিয়ের

দাতব্য সংস্থা এল’আর্চ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা প্রয়াত জাঁ ভ্যানিয়ের তার দায়িত্বকালে ২৫ জন নারীকে যৌন নিপীড়ন করেছেন বলে সংস্থাটির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ১৯৫২ থেকে ২০১৯ সাল পর্যন্ত সময়ের মধ্যে উল্লেখিত ২৫ নারীকে যৌন হেনস্থা করেন ভ্যানিয়ের।
কিন্তু নিরপেক্ষ ফ্রেঞ্চ পন্ডিতদের একটি কমিশনের স্বাধীন তদন্ত অনুযায়ী, নিপীড়তদের সংখ্যা আরও বাড়তে পারে। তাদের ধারণা, যৌন নিপীড়নের শিকার প্রকৃত নারীদের চেয়ে ২৫ সংখ্যাটি কম।

সাবেক গভর্নর জেনারেল জর্জেস ব্যানিয়েরের ছেলে ভ্যানিয়ের কানাডিয়ান নেভির একজন কর্মকর্তা ছিলেন। এল’আর্চ প্রতিষ্ঠার আগে তিনি টরন্টোর অধ্যাপকও ছিলেন। এল’আর্চ ডিজঅ্যাবল লোকদের জীবনযাপনের বিকল্প পরিবেশের সুযোগ করে দেয়।

- Advertisement -

ভ্যানিয়ের ও ক্যাথলিক প্রিস্ট থমাস ফিলিপের কর্মকা- সম্পর্কে আরও ভালো ধারণা পেতে ৮৬৮ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশ করেছে এল’আর্চ। থামসকে ভ্যাসিয়ের তার আধ্যাতিক পিতা বলতেন। এর আগের প্রতিবেদনটি প্রকাশ করা হয় ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে। তাতে বলা হয়, ১৯৭৫ থেকে ১৯৯০ সালের মধ্যে ভ্যানিয়ের ফ্রান্সে অন্তত ছয়জন নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলেন। এ কাজ করতে তিনি নিজের ক্ষমতা প্রয়োগ করেন।
উল্লেখ্য, ২০১৯ সালে প্রয়াত হন ভ্যানিয়ের।

এদিকে এল’আর্চের নেতারা সদস্যদের উদ্দেশে লেখা এক চিঠিতে বলেছেন, প্রতিবেদনে উঠে আসা বিস্তারিত নিয়ে তারা আতঙ্কিত এবং আবারও ভ্যানিয়েরের কৃতকর্মের নিন্দা জানাচ্ছেন। এই অনাচার শনাক্ত করতে না পারার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। সেই সঙ্গে যারা বিষয়টি নিয়ে এগিয়ে এসেছেন তাদেরকে ধন্যবাদ।

- Advertisement -

Related Articles

Latest Articles