1.9 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

১০ হাজার ডলার খোয়ালেন ৯৫ বছর বয়সী এক নারী

১০ হাজার ডলার খোয়ালেন ৯৫ বছর বয়সী এক নারী
টিডি ব্যাংক থেকে ৯৫ বছর বয়সী অন্টারিওর এক নারীর ১০ হাজার ডলার ধোক্কা দিয়ে উত্তোলন করা হয়েছে

টিডি ব্যাংক থেকে ৯৫ বছর বয়সী অন্টারিওর এক নারীর ১০ হাজার ডলার ধোক্কা দিয়ে উত্তোলন করা হয়েছে। ওই নারীর পরিবারের তরফ থেকে একে অবিবেচনাপ্রসূত কাজ বলে আখ্যায়িত করা হয়েছে। তারা বলেছে, তার পাওয়ার অব অ্যাটর্নির সঙ্গে যোগাযোগ না কওেন ব্যাংক কর্মীরা তাকে এই অর্থ উত্তোলনের সুযোগ করে দিয়েছেন।
জানুয়ারির একদিন এলিস নামে ওই নারী অন্টারিওর বার্লিংটনে তার বাড়িতে প্রায় সাতটি ফোনকল পান। ফোনে বলা হয়, তার একমাত্র নাতি মাদক মামলায় গ্রেপ্তার হয়েছেন এবং তার জামিনের জন্য ১০ হাজার ডলার প্রয়োজন। ওই সময় দক্ষিণ অন্টারিওতে তুষারঝড় চলছিল এবং বার্লিংটনেও তা আসছিল। কিন্তু ৯৫ বছর বয়সী এলিস তার নাতিকে সাহায্য করতে চেয়েছিলেন এবং নির্দেশনা অনুযায়ী তিনি কাজ করেন।

এলিসের নাতি মুয়েলার বলেন, এটা অপমানকর। গ্র্যান্ডপ্যারেন্ট স্ক্যাম নিয়ে এর আগেই তার মাকে ব্যাখ্যা করেছিলেন তিনি। কিন্তু এই জ্যেষ্ঠ নাগরিক আবেগের কাছে পরাজিত হন এবং শেষ পর্যন্ত প্রতারণার শিকার হন। লোকজন তাদের পরিবারের জ্যেষ্ঠ নাগরিকদের সঙ্গে এ ধরনের প্রতারণা নিয়ে কথা বলতে পারেন। কিন্তু এই অপরাধীদের যে মাত্রায় দক্ষতা তাতে এসব কোনো বিষয় নয়। কী বলতে হবে, কীভাবে বলতে হবে এবং কী করতে হবে তারা সেটা ভালো করেই জানে। যাদেরকে তারা ফাঁদে ফেলতে চায় বিপাকে পড়া পরিবারের সদস্যদের সাহায্য করতে চাওয়ার যে আবেগ তাকে তারা নিখুঝঁতভাবে কাজে লাগায়।

- Advertisement -

প্রতারণার ঘটনাটি ঘটে ২৫ জানুয়ারি। নাতির আটকের কথা জানিয়ে এলিসের বাড়িতে ফোনের পর ফোন আসে। জামিনে নাতির মুক্তির জন্য এলিসের কাছে তারা ১০ হাজার ডলার দেওয়ার অনুরোধ করে। মুয়েলার বলেন, প্রতারকরা তার সাধারণ জ্ঞান ও বোঝাপড়াকে বোকা বানাতে সক্ষম হয় এবং তাকে আবেগের ফাঁদে ফেলে। কথাবার্তার ঘণ্টাখানেক পর প্রতারকরা একটি ট্যাক্সি পাঠিয়ে এলিসকে তার বাড়ি থেকে তুলে নেওয়ার বন্দোবস্ত করে এবং বার্লিংটনের ব্র্যান্ট স্ট্রিটে টিডি ব্যাংকের শাখায় নিয়ে যায়। তার মাকে তুলে নেওয়া ট্যাক্সি ক্যাবটি কোনো নিবন্ধিত কোম্পানির নাকি প্রতারকদের নিজেদের সে ব্যাপারে তিনি নিশ্চিত নন। আমার মাকে সাধুবাদই দিতে হবে। ৯৫ বছর বয়সে ওয়াকার ব্যবহার ও হার্ট ফেইলিয়রের পরও ট্যাক্সির বিষয়টি তার মনে ছিল।

মুয়েলার বলেন, বিকাল সাড়ে পাঁচটার দিকে ব্যাংকের শাখায় শাখায় পৌঁছানোর পর তিনি সেখানে প্রবেশ করেন এবং টেলারের কাছে অর্থ চান। কিন্ত তার আগে সন্দেহভাজনদের সঙ্গে তার দেখা হয়। তার সঙ্গে কে আছে তা দেখতে টেলার এলিসের সঙ্গে পার্কিং লট পর্যন্ত যান।

প্রাথমিক সন্দেহের পরও এলিসের অ্যাকাউন্ট থেকে টিডি ১০ হাজানর ডলার উত্তোলন করে তার হাতে দেয়। তার নাতিকে সহায়তার জন্য এলিস পরে এই অর্থ প্রতারকদের হাতে তুলে দেন। এরপর বাড়ি ফেরেন তিনি। এ ঘটনায় এলিসের শারীরিক কোনো ক্ষতি না হলেও তার বড় অংকের অর্থ ডাকাতি হয়ে যায়।

বিষয়টি জানার পর মুয়েলার তৎক্ষণাত তা হল্টন রিজিয়নাল পুলিশ সার্ভিসকে (এইচআরপিএস) অবহিত করেন। যোগাযোগ করা হলে এইচআরপিএস ঘটনাটি সম্পর্কে অবগত থাকার বিষয়টি নিশ্চিত করে। তবে বিষয়টি তদন্তাধীন থাকায় এ ব্যাপারে বিস্তারিত জানাতে অস্বীকার করে তারা।

- Advertisement -

Related Articles

Latest Articles