-7.3 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

অন্টারিওতে দ্রুত গিগ ইকোনমি আইন চায় উবার

অন্টারিওতে দ্রুত গিগ ইকোনমি আইন চায় উবার
গিগ ওয়ার্কারদের সুবিধার্থে অন্টারিও যাতে দ্রুত গিগ ইকোনমি আইন করে এবং তা বাস্তবায়নের পথে যায় সেটা চান উবারের ভাইস প্রেসিডেন্ট ও পাবলিক পলিসি বিষয়ক বৈশ্বিক প্রধান এন্ড্রু বায়ান

গিগ ওয়ার্কারদের সুবিধার্থে অন্টারিও যাতে দ্রুত গিগ ইকোনমি আইন করে এবং তা বাস্তবায়নের পথে যায় সেটা চান উবারের ভাইস প্রেসিডেন্ট ও পাবলিক পলিসি বিষয়ক বৈশি^ক প্রধান এন্ড্রু বায়ার্ন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, সরকারের চেয়েও আমরা আরও বেশি দূরে যেতে চাই এবং দ্রুত তা করতে চাই।

বিল ৮৮ নামে পরিচিত অন্টারিওর ওয়ার্কিং ফর ওয়ার্কার্স অ্যাক্ট রয়্যাল সম্মতি পাওয়ার এক বছর পর এই মন্তব্য করলেন তিনি। কিন্তু গিগ ওয়ার্কারদের জন্য ন্যূনতম মানদ- নির্ধারণকারী এই আইনের বাস্তবায়ন অনেক শ্লথ।

- Advertisement -

এই বিলের আওতায় উবারের মতো ডিজিটাল প্ল্যাটফরমে কর্মীদের ন্যুনতম মজুরি পরিশোধ করতে হবে। সেই সঙ্গে কীভাবে বেতন হিসাব করা হচ্ছে সেই তথ্য প্রদানের পাশাপাশি প্ল্যাটফরম থেকে কর্মীদের বাদ দেওয়া হলে দুই সপ্তাহ আগে তার নোটিশ দিতে হবে।

তবে এর চেয়েও বেশি চান বার্ন। তিনি বলেন, ড্রাইভারদের আরও স্বচ্ছতা দেওয়া দারুণ ব্যাপার এবং আমি মনে করি ন্যুনতম একটি আয়ের নিশ্চয়তা দেওয়ার ব্যাপারে অন্টারিওর যে নিশ্চয়তা প্রথম পদক্ষেপ হিসেবে সত্যিই তা দারুণ ব্যাপার। কিন্তু এই শিল্পের ভবিষ্যৎ নিয়ে আমরা চা চাই সত্যি সত্যিই তা দিতে হলে আমার মনে হয় আমাদের পোর্টেবল বেনিফিটের প্রয়োজন।
পোর্টেবল বেনিফিট হচ্ছে ফ্লেক্সিবল ওয়ার্ক+ মডেল, কানাডায় যা সাম্প্রতিক বছরগুলোতে চালুর চেষ্টা করছে উবার। এই মডেলে প্রদেশ ও অঞ্চলগুলোকে অ্যাপভিত্তিক কোম্পানিগুলোকে একটি বেনিফিট তহবিল তৈরিতে বাধ্য করার কথঅ বলা হয়েছে। তবে গিগ ওয়ার্কাস ইউনাইটেডের মতো কিছু কর্মী সংগঠন এর বিরোধিতা করেছে। কারণ, কর্মীদের এমপ্লয়ি হিসেবে মানতে উবারের অস্বীকৃতি। কারণ এমপ্লয়ি হিসেবে স্বীকৃতি দিেেল কর্মীরা ন্যুনতম মজুরি, ভ্যাকেশন পে এবং মাতৃত্বকালীন ও পিতৃত্বকালীন ছুটি সুবিধা দিতে হবে তাদেরকে।

উবার ড্রাইভার ও কুরিয়ারদের স্বাধীন ঠিকাদার হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। কারণ, কোথায়, কখন এবং কত সময় পর্যন্ত কাজ করবে তা তানরা নিজেরাই ঠিক করতে পারেনে। এর বিনিময়ে তাদের চাকরির কোনো নিরাপত্তা নেই এবং ভ্যাকেশন পে ও অন্যান্য সুবিধাও তারা পায় না।

বার্নের তথ্য অনুযায়ী, কানাডায় উবারের মাধ্যমে ৬ লাখের বেশি মানুষ অর্থ উপার্জন করছে। অনেকে মাত্র দুই ঘণ্টার জন্য প্ল্যাটফরমটি ব্যবহার করছে। কেউ আবার এক সপ্তাহ এবং অন্যরা পূর্ণাকলীন এটি ব্যবহার করছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles