-7.3 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

কানাডায় এলজিবিটিকিউ২ বিরোধী ঘৃণা বাড়ছে

কানাডায় এলজিবিটিকিউ২ বিরোধী ঘৃণা বাড়ছে
উইজডমটুঅ্যাকশনের একজন মুখপাত্র বলেন সমাজের গ্রহণ করার বিষয়ে আমরা সত্যিকারের অনেক পরিবর্তন দেখতে পাচ্ছি তারপরও অনেক কুইয়ার ও ট্রান্সজেন্ডার মানুষ তাদের নিররপত্তা নিয়ে এখনো বেশ শঙ্কায় রয়েছে বলে আমরা জানি

ট্রান্সজেন্ডারের প্রতি ঘৃণা প্রকাশ, হুমকি ও বিক্ষোভ বেড়ে গেছে। এর ফলে গত বছরটি অনেক বেশি কঠিন ও ভয়ের ছিল বলে এলজিবিটিকিউ২ কমিউনিটির সদস্য ও তারেদ অধিকার নিয়ে কাজ করা ব্যক্তি ও সংস্থাগুলো জানিয়েছে।

তাদের মতে, এর সমাধান হচ্ছে শিক্ষা। সেই সঙ্গে হোমোফোবিয়া ও ট্রান্সজেন্ডারবিরোধী ঘৃণার বিরুদ্ধে মিত্রদের সহযোগিতা। বিশেষ করে পেডোফিলিয়ার ব্যাপারে ভিত্তিহীন অভিযোগ হুমকি ও সহিংসতার জন্য দায়ী।

- Advertisement -

উইজডমটুঅ্যাকশনের একজন মুখপাত্র বলেন, সমাজের গ্রহণ করার বিষয়ে আমরা সত্যিকারের অনেক পরিবর্তন দেখতে পাচ্ছি। তারপরও অনেক কুইয়ার ও ট্রান্সজেন্ডার মানুষ তাদের নিররপত্তা নিয়ে এখনো বেশ শঙ্কায় রয়েছে বলে আমরা জানি। কুইয়ার ও ট্রান্সজেন্ডারদের নিয়ে কাজ করার দশকব্যাপী অভিজ্ঞতায় আমি এটা দেখেছি। এটা এখন যেরকম ভয়ের, আগে কখনোই তেমনটা দেখা যায়নি।
এলজিবিটিকিউ২ বিরোধী ঘৃণা সবচেয়ে প্রকট যুক্তরাষ্ট্রে। গত নভেম্বরে কলোরাডার কলোরাডা স্প্রিংসের একটি এলজিবিটিকিউ+ নৈশ ক্লাবে গুলিতে পাঁচজন নিহত হন। কুইয়ার লোকজন কতটা হুমকির মধ্যে রয়েছে এর মধ্য দিয়ে সেটি আবারও সামনে আসে।

কানাডাতেও ঘুণা বাড়ছে। লিঙ্গভিত্তিক ঘৃণা ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, গত পাঁচ বছরের মধ্যে যা সর্বোচ্চ। স্ট্যাটিস্টিকস কানাডা গত মাসে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

গবেষণার তথ্য অনুযায়ী, কানাডায় ট্রান্সজেন্ডার লোকজন সিজজেন্ডারের লোকদের তুলনায় অনেক বেশি সহিংসতার শিকার হন। এদের সিংহভাগ জীবনের কোনো না কোনো সময়ে একবার হলেও যৌন নিপীড়নেরও শিকার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles