-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

ফার্মাসিস্টদের বাড়তি দায়িত্বের বছর

ফার্মাসিস্টদের বাড়তি দায়িত্বের বছর
সীমিত সম্পদের মধ্যেই ফার্মেসিগুলো অনেক কিছু করার চেষ্টা করছে ফার্মাসিস্টদের বাড়তি সেবা দেওয়ার এই বাড়তি ক্ষমতা টেকসই ও জনগণের উপকারে আনা যেতে পারে কেবলমাত্র পর্যাপ্ত তহবিল নিশ্চিত করার মধ্য দিয়েছেছবিএনসিসি

গত বছর শিশুদের ওষুধের ঘাটতি এক হাতে মোকাবেলার পাশাপাশি ফ্লু ভ্যাকসিন নিয়ে বাড়তি ব্যস্ত সময় পার করতে হয়েছে ফার্মাসিস্টদের। অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ায় তাদের ব্যবস্থাপত্র লেখার ক্ষমতা বাড়ানোর খবর তারা গ্রহণ নাও করতে পারে বলে আপনার মনে হতে পারে। তবে অনেকেই বলছেন, এই দায়িত্ব তাদের কাজকে আরও পূর্ণতা দিতে পারে। কারণ, এটা করা হয়েছে পর্যাপ্ত তহবিলের সংস্থান রেখে।

একজন বিশেষজ্ঞ বলেন, সীমিত সম্পদের মধ্যেই ফার্মেসিগুলো অনেক কিছু করার চেষ্টা করছে। ফার্মাসিস্টদের বাড়তি সেবা দেওয়ার এই বাড়তি ক্ষমতা টেকসই ও জনগণের উপকারে আনা যেতে পারে কেবলমাত্র পর্যাপ্ত তহবিল নিশ্চিত করার মধ্য দিয়েছে।

- Advertisement -

কোভিড-১৯ মহামারির মধ্যে পারিবারিক চিকিৎসকের স্বল্পতা স্বাস্থ্যসেবা ব্যবস্থায় ফার্মাসিস্টদের ভূমিকাকে সরকার ও জনগণ ব্যবকভাবে স্বীকৃতি দিয়েছে, যা আগে কখনো দেখা যায়নি। কোভিড-১৯ ভ্যাকসিন থেকে শুরু করে কিছু ওষুধের ব্যবস্থাপত্র হালনাগাদÑসব ক্ষেত্রেই যোগাযোগের কেন্দ্র হয়ে উঠেছেন তারা।
একই সঙ্গে কোভিড-১৯, ইনফ্লুয়েঞ্জা ও আরএসভির ত্রিমুখী যে হুমকি কিছু ফার্মেসিকে গত মাসে কাউন্টারের পেছন দিয়ে দিয়ে বাড়তি চালান আনতে উৎসাহিত করেছে, যাতে করে আতঙ্কিত রোগীরা ওষুলেধ মজুদ সীমিত রাখেন। বছরটি সত্যিই অন্যরকম বলে মন্তব্য করেন পায়েস।

কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর থেকে স্বাস্থ্য পেশাজীবীদের মতো ফার্মাসিস্টদের মধ্যেও ক্লান্তি ও কর্মী স্বল্পতা দেখা দেয়। ২০২২ সালের গোড়ার দিকে ১ হাজার ৩৯৯ জন ফার্মাসিস্ট ও ফার্মেসি টেকনিশিয়ানের ওপর অ্যাসোসিয়েশন পরিচালিত এক সমীক্ষায় দেখা যায়, ৯২ শতাংশ ফার্মাসিস্টই ক্লান্ত ছিলেন। সাপ্তাহিক ভিত্তিতে রোগীদের হাতে নিগৃহ হওয়ার কথা জানান প্রায় অর্ধেক ফার্মাসিস্ট।

নিরবচ্ছিন্ন চাহিদার পাশাপাশি প্রশাসনিক বোঝা ও কর্মী স্বল্পতা ফার্মাসিস্টদের খাদের কিনারে পৌঁছে দেয়।

স্বাস্থ্যসেবা খাতের ওপর চাপ বেড়ে যাওয়ায় কিছু কিছু সরকার ফার্মাসিস্টদের স্বস্তির ভাল্ভ হিসেবে বিবেচনা করছে। অক্টোবরের শুরু থেকে ব্রিটিশ কলাম্বিয়ার ফার্মাসিস্টরা ভ্যাকসিন প্রদান বাড়িয়ে দিয়েছেন এবং যাদের পারিবারিক চিকিৎসক কাজ ছেড়ে দিয়েছেন তাদের জন্য ব্যবস্থাপত্রের মেয়াদ দুই বছর পর্যন্ত নবায়ন করে দিচ্ছেন। এই বসন্ত থেকে তারা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন, অ্যালার্জি ও কোষ্টকাঠিন্যের মতো ছোট খাটো সমস্যায় ব্যবস্থাপত্রে ওষুধ লিখতে পারবেন। একইভাবে অন্টারিওতেও ১ জানুয়ারি থেকে ফার্মাসিস্টরা ছোট খাটো রোগের ক্ষেত্রে ব্যবস্থাপত্রে ওষুধ লিখতে পারছেন। গত মাসে কোভিড-১৯ এর চিকিৎসায় প্যাক্সলোভিড দেওয়ার অনুমতি পান তারা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles