-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

আরও পাঁচটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র বন্ধ হচ্ছে

আরও পাঁচটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র বন্ধ হচ্ছে
আশ্রয় হোটেলসহ মোট ২৩টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র পরিচালনা করছে টরন্টো সিটি এগুলোর বেশিরভাগই চালু করা হয়েছিল কোভিড ১৯ মহামারির শুরুর দিকে যাতে করে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয় এগুলোতে ৩ হাজার মানুষের থাকার ব্যবস্থা রয়েছে যা মোট শেল্টার স্পেসের ৩০ শতাংশ

টরন্টো চলতি বছর আরও পাঁচটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র বন্ধ করে দেবে। অস্থায়ী আশ্রয়ণ ব্যবস্থা থেকে বেরিয়ে আসার পরিকল্পনার অংশ হিসেবে বন্ধ করে দেওয়া হবে এগুলো।

আশ্রয় হোটেলসহ মোট ২৩টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র পরিচালনা করছে টরন্টো সিটি। এগুলোর বেশিরভাগই চালু করা হয়েছিল কোভিড-১৯ মহামারির শুরুর দিকে, যাতে করে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়। এগুলোতে ৩ হাজার মানুষের থাকার ব্যবস্থা রয়েছে, যা মোট শেল্টার স্পেসের ৩০ শতাংশ।
প্রকাশিত এক কর্মী প্রতিবেদনে সিটি কর্তৃপক্ষ বলেছে, আশ্রয়ের জন্য অন্য স্তরের সরকারের কাছ থেকে কোভিড-১৯ মোকাবেলা সংক্রান্ত তহবিল কমে আসায় পর্যায়ক্রমে এগুলো বন্ধ করে দেওয়া প্রয়োজন। তবে অস্থায়ী আশ্রয়কেন্দ্রগুলো আকস্মিকভাবে বন্ধ করে দিলে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। এ কারণেই বেশিরভাগের ইজারা ও লাইসেন্সের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব করা হয়েছে। অস্থায়ী আশ্রয়ণ থেকে বেরিয়ে আসার সফলতা নির্ভর করছে বাড়তি সাশ্রয়ী আবাসনের সুযোগের ওপর।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, গৃহহীণদের স্বাস্থ্য ও সুরক্ষায় জরুরি আশ্রয় ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। কিন্তু গৃহহীণতার সমাধান হচ্ছে স্থায়ীভাবে সাশ্রয়ী আবাসনের বন্দোবস্ত।

গৃহহীণদের আবাসনের সুযোগ করে দিতে নতুন করে যে ৩ হাজার ৬০০টি সাশ্রয়ী আবাসন তৈরি করা হচ্ছে তিন স্তরের সরকারই তাতে তহবিলের জোগান দিচ্ছে। তবে চাহিদা মেটাতে একে জোরদার করতে আরও বিনিয়োগের প্রয়োজন। গৃহহীণতা প্রতিরোধ ও দারিদ্র বিমোচন কর্মসূচিতেও আরও বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে প্রতিবেদনে। অস্থায়ী আশ্যয়কেন্দ্রগুলোর প্রস্তাবিত মেয়াদ বৃদ্ধি ও বিদ্যমান অন্যান্য হোটেলর সঙ্গে চুক্তি বাবদ ৩১ কোটি ৭২ লাখ ডলারের প্রয়োজন হবে।
প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি মাসে ৭০০ থেকে ৮০০ মানুষ নতুন করে গৃহহীণ হচ্ছে। তবে অস্থায়ী আশ্যয়কেন্দ্র থেকে স্থায়ী আশ্রয়কেন্দ্রে যাচ্ছে তার চেয়েও অনেক কম গৃহহীণ মানুষ।

২০২২ সালেও সিটি কর্তৃপক্ষ তিনটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র বন্ধ করে দিয়েছে। এগুলো হলো ১৯৫ প্রিন্সেস’ বুলভার্ড, ১৬৮৪ কুইন স্ট্রিট ইস্ট এবং ৪৫ দি এসপ্লানাডো। চতুর্থ আশ্রয়কেন্দ্র ৬৫ ডানডাস স্ট্রিট ইস্টে বাসিন্দার সংখ্যা কমানো হয়েছে। কারণ, এটিকে সাশ্রয়ী আশ্রয়কেন্দ্রে রূপান্তরিত করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles