5.1 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

সড়কটিতেই সমস্যা

সড়কটিতেই সমস্যা
দ্রুত গতির চালকদের টিকিট ইস্যুর ক্ষেত্রে আধিপত্য অব্যাহত রেখেছে টরন্টোর পশ্চিম প্রান্তের একটি স্পিড ক্যামেরা

দ্রুত গতির চালকদের টিকিট ইস্যুর ক্ষেত্রে আধিপত্য অব্যাহত রেখেছে টরন্টোর পশ্চিম প্রান্তের একটি স্পিড ক্যামেরা। সাম্প্রতিক উপাত্ত বলছে, সেপ্টেম্বরে নগরীর অটোমেটেড স্পিড এনফোর্সমেন্ট (এএসই) প্রোগ্রামের আওতায় যে ২৩ হাজার ১৬৩টি টিকিট ইস্যু করা হয়েছে তার প্রায় ১০ শতাংশ অ্যালগনকিন এভিনিউয়ের পার্কসাইড ড্রাইভ সাউথে। আগস্টে ইস্যু করা ২৫ হাজার ২২৪টি টিকিটেরও প্রায় ৯ শতাংশ এই অঞ্চলে গতিসীমা লঙ্ঘনের কারণে।

হাই পার্কের পূর্বে গতিকে সমস্যাপূর্ণ বলে মনে হয়েছে এবং এই স্থানে স্থাপিত এএসই ক্যামেরা নগরীর যেকোনো স্থানে স্থাপিত মেশিনের চেয়ে টানা পাঁচ মাস বেশি টিকিট ইস্যু করেছে। সিটি কর্তৃপক্ষ ২ নভেম্বর উপাত্ত প্রকাশ করে নতুন আরও ২৫টি স্থানে স্পিড ক্যামেরা বসানোর ঘোষণা দিয়েছে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে যা চালু হবে। এগুলো চালু থাকা ৫০টি ক্যামেরার অতিরিক্ত। ৪৯টি ক্যামেরা বর্তমানে ষষ্ঠ দফায় স্থান পরিবর্তন করে চলছে। একমাত্র পার্কসাইড ড্রাইভে স্থাপিত ক্যামেরাটিই স্থান পরিবর্তন করেনি। এই এলাকায় অতিরিক্ত গতির কারণে দুর্ঘটনা কমিয়ে আনার স্বার্থেই এ পদক্ষেপ বলে সিটি কর্তৃপক্ষ জানিয়েছে।

- Advertisement -

গত গ্রীষ্মে ৩৯৯ একর গ্রিন স্পেসে অতিরিক্ত গতিতে সাইকেল চালানোর ঘটনায় একজন সাইক্লিস্টের নামে পুলিশ টিকিট ইস্যু করলে পার্কসাই ড্রাইভ আলোচনায় আসে। সে সময় ওই সাইক্লিস্ট ও অন্যরা পার্কসাইড ড্রাইভেই সমস্যা আছে বলে দাবি করেন। যদিও টরন্টো পুলিশ যুক্তি দিয়েছিল, উভয় এলাকার ওপর সক্রিয় নজর রাখার সক্ষমতা তাদের রয়েছে।

এছাড়া ১২ অক্টোবর সড়কটিতে একাধিক গাড়ির সংঘর্ষ হয়। ওই দুর্ঘটনায় দুজন মারা যান এবং তিনজন আহত হন। ওই ঘটনায় পুলিশের বক্তব্য ছিল, একটি বিএমডব্লিউ উচ্চ গতিতে চালানোর সময় ট্রাফিকের কারেণ ধীরে চলা একটি গাড়িতে আঘাত করে।

সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, সেপ্টেম্বরে একই অপরাধ একাধিকবার করার ১ হাজার ১১৮টি ঘটনা নগরীজুড়ে স্থাপিত বিভিন্ন স্পিড ক্যামেরায় ধরা পড়ে। শীর্ষ তিন অপরাধীর প্রত্যেকেই ওই মাসে একাধিকবার টিকিট পেয়েছেন। প্রথম ব্যক্তি নর্থ ইয়র্কের পার্ক লেন সার্কেলে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর অভিযোগে ছয়টি টিকিট পেয়েছেন। দ্বিতীয় ব্যক্তিও ইটোবিকোকের মিল রোডে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর ঘটনায় ছয়টি টিকিট পেয়েছেন। তৃতীয় ব্যক্তি ডেনিসন এভিনিউয়ে গতিসীমা লঙ্ঘনের ঘটনায় চারটি এবং ডাউনটাউন ও মিডটাউন টরন্টোর ম্যানিং এভিনিউয়ে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর কারণে আরও দুটি টিকিট পেয়েছেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles