5 C
Toronto
রবিবার, নভেম্বর ২৭, ২০২২

৫০ হাজারের বেশি অভিবাসী নেবে না কুইবেক

৫০ হাজারের বেশি অভিবাসী নেবে না কুইবেক
প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু

অভিবাসীর সংখ্যা লক্ষণীয় হারে বাড়ানোর ব্যাপারে অটোয়ার পরিকল্পনা সত্ত্বেও বছরে ৫০ হাজারের বেশি অভিবাসী কুইবেক নিতে পারবে না বলে জানিয়েছেন প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু। ৩ নভেম্বর সাংবাদিকদের তিনি বলেন, ফ্রেঞ্চ ভাষা সংরক্ষণে কুইবেক বিশেষ ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে এবং ফেডারেল সরকারকে তা বুঝতে হবে।

এর আগে অটোয়া ২০২৫ সালের মধ্যে কানাডায় বছরে ৫ লাখ নবাগতকে গ্রহণের ঘোষণা দেয়। এর প্রতিক্রিয়ায় লেগু এই মন্তব্য করলেন। ফেডারেল ইমিগ্রেশন ডিপার্টমেন্ট বলছে, গত বছর ৪ লাখ ৫ হাজার স্থায়ী বাসিন্দা এসেছে।

- Advertisement -

ফ্রাসোয়াঁ লেগু বলেন, ৪ লাখেই সমস্যা হচ্ছে। ৫ লাখ হলে সমস্যা আরও বাড়বে। বার্ষিক ৫০ হাজার অভিবাসি ফ্রেঞ্চ ভাষার অবনমন ঠেকানো কঠিন হয়ে পড়েছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, অভিবাসন কুইবেকের শ্রমিক সংকটের সমাধান দিতে পারে এবং প্রদেশের আরও ভালো অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অটোয়া তাদের পাশে থাকবে। কুইবেকের অভিবাসী গ্রহণ বাড়ানোর সক্ষমতা রয়েছে। আমি যতবারই মন্ট্রিয়ল অথবা এই অঞ্চলের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি, ততবারই তারা আমাকে জানিয়েছেন কর্মী সংকট মোকাবিলায় অভিবাসন কতটা গুরুত্বপূর্ণ সেটি।

অটোয়ার সঙ্গে কুইবেকের যে অভিবাসন চুক্তি তাতে মোট অভিবাসীর ২৩ শতাংশ গ্রহণ করতে হবে। এ হিসাবে প্রতি বছর কানাডা ৫ লাখ অভিবাসীকে স্বাগত জানালে কুইবেককে নিতে হবে ১ লাখ ১৫ হাজার।

তবে ফ্রাসোয়াঁ লেগু বলেন, প্রদেশ সর্বোচ্চ ৫০ হাজার অভিবাসীকে সঠিকভাবে অন্তর্ভুক্ত করতে পারবে। যদিও সাম্প্রতিক প্রাদেশিক নির্বাচনের সময় একটি রাজনৈতিক দল ৮০ হাজার নবাগতকে স্বাগত জানানোর উচ্চাকাক্সিক্ষ পরিকল্পনা হাজির করেছিল।

৫০ হাজার অভিবাসী গ্রহণের ব্যাপারে কুইবেকের অবস্থান স্পষ্ট বলে জানিয়েছে অভিবাসনমন্ত্রী ক্রিস্টিন ফ্রেশেট। তিনি বলেন, কানাডার অন্যান্য স্থানে যত সংখ্যক অভিবাসীই আসুক না কেন এটা বদলাবে না। গত সপ্তাহে ফেডারেল অভিবাসনমন্ত্রী শন ফ্রেজারের সঙ্গে আমার কথা হয়েছে এবং অভিবাসন ইস্যুতে অটোয়ার কাছ থেকে আরও ক্ষমতা চাওয়ার বিষয়ে প্রদেশের অবস্থান আবারও জানিয়ে দিয়েছি। ওই আলোচনা চলতে থাকবে।

এর আগে প্রথমসারির একটি এমপ্লয়ার গ্রুপ অভিবাসন লক্ষ্য পুনর্বিবেচনার অনুরোধ নিয়ে প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগুর সঙ্গে দেখা করে। দ্য কনেেসইল দু প্যাট্রনাট দু কুইবেক অভিবাসন আবেদ প্রক্রিয়াকরণের সময় কমিয়ে আনতে অটোয়ার প্রতি আহ্বান জানায়, যাতে করে কুইবেকের বাইরে কানাডার মোট অভিবাসীর ৪ দশমিক ৪ শতাংশ ফ্রাঙ্কোফোনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles