9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

কানাডায় বাড়ি এখনো ক্রয় ক্ষমতার বাইরে

কানাডায় বাড়ি এখনো ক্রয় ক্ষমতার বাইরে
ছবি/ভুই আহ

দাম কমলেও কানাডায় বাড়ি ক্রয় কানাডিয়ানদের সাধ্যের আরও বাইরে চলে গেছে।

কানাডার পরিবারগুলোর যে সামর্থ বাড়ির দাম তার চেয়ে ৬৭ শতাংশ বেশি রয়েছে। আরবিসির নিজস্ব প্রতিবেদন বলছে, গড়পড়তা কানাডিয়ান পরিবারগুলোকে বাড়ি কিনতে হলে তাদের আয়ের ৬০ শতাংশ ব্যয় করার প্রয়োজন হবে। ফেব্রুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বাড়ির দাম ৭ শতাংশ কমার পরও এ পরিস্থিতি তৈরি হয়েছে।

- Advertisement -

বাজেট কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারিতে জাতীয়ভাবে বাড়ির গড় দাম দুই বছর আগের তুলনায় ৫০ শতাংশ বেশি ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে জাতীয়ভাবে বাড়ির গড় মূল্য দাঁড়ায় ৮ লাখ ৩৯ হাজার ৬০০ ডলারে। ২০২০ সালের ফেব্রুয়ারির তুলনায় যা ৫২ শতাংশ বেশি। ওই সময় জাতীয়ভাবে বাড়ির গড় মূল্য ছিল ৫ লাখ ৫১ হাজার ১০০ ডলার।

ফেব্রুয়ারির পর থেকে বাড়ির দাম ৭ শতাংশ কমে আগস্টে ৭ লাখ ৭৭ হাজার ২০০ ডলারে দাঁড়িয়েছে। কিন্তু সুদের হার বৃদ্ধি পাওয়ায় গড়পড়তা কানাডিয়ান পরিবারগুলোর জন্য বাড়ি ক্রয় সাধ্যের বাইরে চলে গেছে।

আগস্টে বাড়ির গড় মূল্য ৪ লাখ ৬৪ হাজার ৯৫২ ডলার থাকলে তা সাধারণ পরিবারের ক্রয়ক্ষমতার মধ্যে থাকত। জাতীয়ভাবে বাড়ির গড় মূল্য এর ৬৭ শতাংশ বেশি ছিল। ২০২১ সালের ডিসেম্বরের পর এ ব্যবধান বেড়ে গেছে। ওই সময় জাতীয়ভাবে বাড়ির গড় মূল্য সাধারণ কানাডিয়ান পরিবারের ক্রয়ক্ষমতার চেয়ে ৪৫ শতাংশ বেশি ব্যয়বহুল ছিল।

বাড়ির মালিক হতে হলে সাধারণ কানাডিয়ান পরিবারকে তাদের আয়ের ৬০ শতাংশ ব্যয় করতে হবে। যারা টরন্টো ও কানাডায় বসবাস করেন তাদের ব্যয় করতে হবে তাদের আয়ের যথাক্রমে ৮৩ ও ৯০ শতাংশ। অনেকেই এর জন্য আবাসন ঋণের উচ্চ সুদকে দায়ী করছেন। কারণ, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে ব্যাংক অব কানাডা আগ্রাসীভাবে সুদের হার বাড়িয়েছে।

মার্চ থেকে কেন্দ্রীয় ব্যাংক নীতিনির্ধারণী সুদের হার ৩ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে। বর্তমানে নীতিনির্ধারণী সুদের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ২৫ শতাংশ। অক্টোবরে আরেক দফা সুদের হার বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে। নীতিনির্ধারণী সুদের হার বৃদ্ধির ফলে ব্যাংকঋণ ব্যয়বহুল হয়ে পড়েছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles