4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

অ্যাকোনিটিন বিষক্রিয়ার পর মসলাপণ্য প্রত্যাহার

অ্যাকোনিটিন বিষক্রিয়ার পর মসলাপণ্য প্রত্যাহার
অন্টারিওর মারখামের একটি রেস্তোরাঁয় ১২টি ডিনারের খাবারে বিষক্রিয়া দেখা দেওয়ার পর ওই খাবারে ব্যবহৃত মসলা সমগ্র কানাডা থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি

অন্টারিওর মারখামের একটি রেস্তোরাঁয় ১২টি ডিনারের খাবারে বিষক্রিয়া দেখা দেওয়ার পর ওই খাবারে ব্যবহৃত মসলা সমগ্র কানাডা থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি। অ্যাকোনিটিন বিষক্রিয়ার কারণে মি. রাইট ব্র্যান্ডের কিয়াম্পফেরিয়া গালাঙ্গা পাউডার প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

বিষাক্ত মঙ্কশুড গাছ থেকে অ্যাকোনিটিন বিষ পাওয়া যায়। গাছটি উল্ফসবেন বা কিয়াম্পফেরিয়া নামেও পরিচিত। কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি বলেছে, এশিয়ার খাবারে বহুল ব্যবহৃত প্রত্যাহারকৃত মশলাটি স্যান্ড জিঞ্জার পাউডার নামেও পরিচিত। ব্রিটিশ কলাম্বিয়া, আলবার্টা, অন্টারিও এবং কুইবেকে এগুলো বিক্রি হয়েছে। তবে অন্যান্য প্রদেশ ও অঞ্চলেও এগুলোর বিতরণ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

ইয়র্ক রিজিয়নের স্বাস্থ্য বিভাগ বলেছে, ডিলাইট রেস্টুরেন্ট অ্যান্ড বিবিকিউ থেকে ওই মসলাযুক্ত চিকেন ডিশ খাওয়ার কয়েক ঘণ্টার পর বিষক্রিয়া দেখা দেয়। ১২ জনকে হাসপাতালে যেতে হয়েছে এবং চারজনকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসা দিতে হয়েছে।

ইয়র্ক রিজিয়নের মেডিকেল অফিসার ডা. বেরি পেকস বলেন, পরীক্ষায় মসলাটিতে বিষাক্ত অ্যাকোনাইটের উপস্থিতি পাওয়া গেছে। তবে মি. রাইট ব্র্যান্ডের অন্যান্য কিয়াম্পফেরিয়া গালাঙ্গা পাউডারের প্যাকেট পরীক্ষায় বিষয়াক্ত পদার্থের উপস্থিতি পাওয়া যায়নি। তারপরও পরিবেশক স্বেচ্ছায় সেগুলো প্রত্যাহার করে নিয়েছে।

জনস্বাস্থ্য কর্মকর্তারা বাড়তি সতর্কতা থেকে প্যাকেজিং কোড যাই হোক, পণ্যটি নষ্ট করে ফেলার পরামর্শ দিয়ে যাচ্ছেন। পেকস বলেন, একটা আরেকটার সঙ্গে মিশ্রণের কারণে দূষিত হয়েছে কিনা আমরা তা জানি না। এটি সামান্য পরিমাণে শরীরে গেলে মারাত্মক ফল ডেকে আনতে পারে।

অ্যাকোনাইটের বিষক্রিয়ায় বমি, তন্দ্রাচ্ছন্নতা, দুর্বলতা, অনিয়মিত হার্ট বিট এবং মারাত্মক ক্ষেত্রে মৃত্যু হতে পারে। এ ঘটনার পর রেস্তোরাঁটি পুনরায় পরিদর্শন করা হবে এবং স্থানীয় জনস্বাস্থ্য ইউনিটের অনুমোদনের পর পুনরায় চালু করা যাবে।

দুই ব্যক্তি হাসপাতালে ভর্তি হওয়ার পর ব্রিটিশ কলাম্বিয়ার পয়জন ইনফরমেশন সেন্টার ও ফ্রেজার হেলথ কর্তৃপক্ষ গত মার্চে উইং হিং ব্র্যান্ডের স্যান্ড জিঞ্জার পাউডার ব্যবহার থেকে বিরত থাকতে ভোক্তাদের প্রতি অনুরোধ জানায়।

- Advertisement -

Related Articles

Latest Articles