4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

কর্মক্ষেত্রে ফেরা নিয়ে নতুন উদ্বেগ

কর্মক্ষেত্রে ফেরা নিয়ে নতুন উদ্বেগ
ছবি/ক্যাম্পেইন ক্রিয়েটর

শিশুরা স্কুলে ফিরেছে । কর্মক্ষেত্রে ফেরার জন্য প্রস্তুত পেশাজীবীরাও। এ নিয়ে নতুন উদ্বেগও দেখা দিয়েছে।

লিঙ্কডইনে যুক্ত থাকা ৩৫০ জন কানাডিয়ান পেশাজীবীর নতুন একটি সমীক্ষা চালিয়েছে রবার্ট হাফ পোল। তাতে দেখা গেছে, মোটামুটি ভালো সময়ে যারা কর্মক্ষেত্রে ফিরছেন তারা এ নিয়ে উদ্বিগ্ন। প্রথম উদ্বেগটি হচ্ছে আরামদায়ক পোশাক থেকে বঞ্চিত হওয়া। কী পরবেন এবং অস্বস্তিকর পোশাকে কীভাবে অফিসে যাবেন তা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৩৮ শতাংশ পেশাজীবী। কারণ, অফিসে কর্মীকে প্রতিষ্ঠান দেখতে চায় হিলযুক্ত জুতা এবং বোতামযুক্ত প্যান্ট পরা অবস্থায় দেখতে।

- Advertisement -

ব্যবস্থাপকরা ড্রেস কোড সংশোধনের মাধ্যমে কর্মীদের সহায়তা করতে পারেন। কিন্তু যতক্ষণ তা হচ্ছে না ততক্ষণ পর্যন্ত আগে যে নিয়ম ছিল সেটাই মেনে চলতে হবে। সেটা স্যুট হোক বা ক্ল্যাসিক বিজনেস ক্যাজুয়াল।

সমীক্ষায় অংশগ্রহণকারী ৩১ শতাংশ পেশাজীবী আবার উচ্চস্বরে সহকর্মীদের সাথে কথা বলা, নিচু কণ্ঠে আলাপ, ফোন করা বা সশরীরে বৈঠককে সময়ক্ষেপণ হিসেবে দেখছেন।

সবশেষে অফিসে ফেরা মানে অন্যদের সঙ্গে অফিসেই ফেরা। এসব সহকর্মীদের সঙ্গে বছরের পর বছর অথবা মাসের পর মাস আপনার দেখা সাক্ষাৎ হয়নি। অথবা তারা একেবারেই নতুন কর্মী। এ অবস্থঅয় পরিস্থিতি কীভাবে সামাল দেবেন তা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ১১ শতাংশ পেশাজীবী। তাদের সঙ্গে আলিঙ্গন, করমর্দন অথবা হাত নাড়ানো উচিত কিনা তাও বুঝতে পারছেন না তারা।

তবে একটা ভালো খবর হলো ৪৪ শতাংশ কোম্পানি বছরের দ্বিতীয়ার্ধে নতুন স্থায়ী পদে কর্মী নিয়োগের পরিকল্পনা করছে। ৫০ শতাংশ কোম্পানি শূন্য পদ পূরণের কথা ভাবছে এবং ১০ শতাংশ অব্যাহতি দেওয়া কর্মীদের পুনরায় ফিরিয়ে দিতে চাইছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

- Advertisement -

Related Articles

Latest Articles