14.4 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

পাঁচটি গ্রেট লেক অতিক্রম করে ইতিহাস সৃষ্টি

- Advertisement -
মাইক শোরম্যান

প্যাডেলবোর্ডে পাঁচটি গ্রেট লেক অতিক্রম করে ইতিহাস সৃষ্টি করলেন টরন্টোতে জন্ম নেওয়া মাইক শোরম্যান। টরন্টোর লেক অন্টারিওর উত্তরপশ্চিম তীরে পৌঁছানোর পর তিনি বলেন, আমি খুবই আবেগতাড়িত হয়ে পড়েছি। তবে আমি অনেক খুশি।
শোরম্যানের মা বার্নাদেতে বলেন, তার ছেলে সবসময়ই বড় কিছু ভাবতে পছন্দ করে। সে কারণেই আজ আমরা এখানে। সে সবগুলো গ্রেট লেক পাড়ি দিয়েছে। এটা অবাক করার মতো বিষয়।

শেষবার ১৯৮৮ সালে শোরম্যান তার যাত্রা সমাপ্ত করেন। শোরম্যান ও তার দলের দেওয়া তথ্য অনুযায়ী, শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে কোনো ব্যক্তির পাঁচটি গ্রেট লেক পাড়ি দেওয়ার ঘটনা এটাই প্রথম। শোরম্যানের বাবা রজার বলেন, আমি জানি না কীভাবে ধারণাটি তার মাথায় এলো। কিন্তু এটা অবিশ^াস্য। পাঁচটি গ্রেট লেক অতিক্রম করাটা বিস্ময়কর।

লেক হুরন, লেক সুপেরিয়র ও লেক মিশিগানের মধ্য দিয়ে পাড়ি দেওয়ার আগে গত মে মাসে লেক এরি থেকে শোরম্যান তাঁর যাত্রা শুরু করেছিলেন। ২০১৮ সালে শোরম্যানের রামজি হান্ট সিন্ড্রোম ধরা পড়ে। এতে তার দৃষ্টিশক্তি, বাকশক্তি ও চলৎশক্তি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় এবং তার প্যাডেল বোর্ডিয়ের ব্যবসা বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, রোগটি ধরা পড়ার পর তিনি যখন ভেঙে পড়েছিলেন তখন যারা তাঁর পাশে দাঁড়িয়েছিলেন তাদেরকে প্রতিদান ফিরিয়ে দেওয়ার আকাক্সক্ষায় তাকে গ্রেট লেক অভিযানের অনুপ্রাণিত করে।

এজন্য তিনি মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করা প্রতিষ্ঠান জ্যাকডটঅর্গের সাহায্য নেন। শোরম্যান বলেন, আমরা লক্ষ্য হচ্ছে

তাদের মানসিক স্বাস্থ্য কর্মসূচি ও সেবায় সহায়তা করা। তারা অন্টারিওর স্কুল, হাইস্কুল, কলেজ ও ইউনিভার্সিটিগুলোতে সেবাটি দিয়ে আসছে। এছাড়া অন্যান্য প্রদেশ ও অঞ্চলেও সেবা সরবরাহ করছে তারা।

শোরম্যানের হার না মানা এই মনোভাব এবং বার্তা তার সমর্থকদের মধ্যে ছড়িয়ে গেছে। সেই সঙ্গে যারা তার এই যাত্রা প্রত্যক্ষ করেছেন তাদেরকেও উৎসাহ জুগিয়েছে। মিসিসোগার সাবেক মেয়র হ্যাজেল ম্যাকক্যালিয়ন বলেন, মাইক এটা করে দেখিয়েছেন। এর মধ্য দিয়ে তিনি দেখিয়ে দিয়েছেন, তিনি কতটা সফল। কী অসাধারণ অর্জন! তরুণ কানাডিয়ানদের জন্য তিনি দারুণ কিছু উদাহরণ সৃষ্টি করেছেন।

শোরম্যান ও তার দল জ্যাকডটঅর্গের জন্য এখন পর্যন্ত প্রায় ৬৪ হাজার ডলার সংগ্রহ করেছেন। এক লাখ ডলার তহবিল সংগ্রহের লক্ষ্যে পৌঁছানো পর্যন্ত তাদের ওয়েবসাইট চালু থাকবে।

Related Articles

Latest Articles