14.4 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

লং-টার্ম কেয়ার হোম আইনের গণশুনানি এড়াতে প্রস্তাব পাস

- Advertisement -
লং-টার্ম কেয়ার বিষয়ক আইনের ওপর গণশুনানি এড়াতে প্রস্তাব পাস করেছে অন্টারিওর প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি।

লং-টার্ম কেয়ার বিষয়ক আইনের ওপর গণশুনানি এড়াতে প্রস্তাব পাস করেছে অন্টারিওর প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি। আইনটির ফলে হাসপাতালগুলোকে লং-টার্ম কেয়ার হোমে স্থানান্তরের অপেক্ষায় থাকা রোগীদের তাদের সম্মতি ছাড়াই কেয়ার হোমে পাঠাতে পারবে।

লং-টার্ম কেয়ার বিষয়ক মন্ত্রী পল ক্যালান্দ্রা বলেন, আইনটি হাসপাতালের জরুরি শয্যা খালি করতে ভূমিকা পালন করবে।
অন্টারিও হসপিটাল অ্যাসোসিয়েশনের (ওএইচএ) তথ্য অনুযায়ী, ১৭ আগস্ট পর্যন্ত বিকল্প সেবা দরকার এমন ৫ হাজার ৯৩০ জন রোগী ছিলেন, যাদের জরুরি সেবার শয্যার প্রয়োজন নেই। তাদের ৪০ শতাংশ লং-টার্ম কেয়ার হোমের জায়গার অপেক্ষায় ছিলেন।

আইনের খসড়ায় বলা হয়েছে, হাসপাতাল কর্তৃপক্ষকে অবশ্যই রোগীদের কাছ থেকে যৌক্তিক সম্মতি নেওয়ার চেষ্টা করতে হবে। এর অর্থ দাঁড়ায় পছন্দের কেয়ার হোমে আসনের জন্য অপেক্ষারত অবস্থায় তাদের সম্মতি ছাড়াই হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের অস্থায়ী লং-টার্ম কেয়ার হোমে স্থানান্তর করতে পারবে।

বিলটি সরাসরি থার্ড রিডিংয়ে নিতে সরকার একটি প্রস্তাব পাস করেছে। এর অর্থ হলো এটি আর কমিটির বিবেচনা বা গণশুনানির আওতায় নেই। আইনে রোগীদের জোর করে লং-টার্ম কেয়ার হোমে পাঠানোর সুযোগ রাখা হয়নি। কিন্তু কোনো রোগী যদি লং-টার্ম কেয়ার হোমে যেতে রাজি না হন সেক্ষেত্রে কী হবে, তা পরিস্কার নয়।

বিতর্কিত আইনে জনগণকে মতামত প্রদান থেকে বিরত রেখে সরকার বিরোধীদের মুখ বন্ধ রাখতে চাইছে। এনডিপি এমপিপি এবং লং-টার্ম কেয়ার বিষয়ক ক্রিটিক ওয়েইন গেটস বিলটির ওপর সোমবার জরুরি শুনানির আয়োজন করেন। এতে স্বাস্থ্যসেবা কর্মী, এ নিয়ে কাজ করা ব্যক্তি ও সংস্থা এবং ইউনিয়ন সদস্যদের কথা শোনা হয়।

অ্যাডভোকেসি সেন্টার ফর দ্য ইলডারলির আইনজীবী জেন মিডাস বলেন, আমার আইনটি সমর্থন করতে পারি না।
এদিকে ক্যালান্দ্রা ও লং-টার্ম কেয়ার মন্ত্রণালয় বলছেন, সুনির্দিষ্ট কিছু বিধিবিধানের ব্যাপারে অংশীজনদের সঙ্গে আলোচনা চলছে এবং বিল৭ এর সেগুলো অন্তর্ভুক্ত করা হবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র জ্যাক রোজম্যান এক ইমেইলে বলেছেন, আমাদের হাসপাতাল ও অ্যাকিউট কেয়ারের যে চাহিদা, তাতে কিছু একটা করা এখন সময়ের চাহিদা। লং-টার্ম কেয়ার হোম, বাসিন্দা, স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে পরিকল্পনা ও সেবা প্রদানকারী সংস্থাগুলোসহ অংশীজনদের সঙ্গে এ ব্যাপারে পরামর্শ করার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

Related Articles

Latest Articles