10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

অ্যাকোনাইটের বিষক্রিয়ায় ১২ জন অসুস্থ্য

- Advertisement -
অন্টারিওর মারখামের একটি রেস্তোরাঁয় অ্যাকোনাইটের বিষক্রিয়ায় ১২ জন অসুস্থ্য হয়েছেন

অন্টারিওর মারখামের একটি রেস্তোরাঁয় অ্যাকোনাইটের বিষক্রিয়ায় ১২ জন অসুস্থ্য হয়েছেন এবং তাদেরকে চিকিৎসাধীন রাখা হয়েছে। ইয়র্ক রিজিয়নের মেডিকেল অফিসার ডা. ব্যারি পেকস গণ বিষক্রিয়ার এ তথ্য জানান। ক্যাসেলমোর এভিনিউ এবং মারখাম রোডে অবস্থিত ডিলাইট রেস্টুরেন্ট অ্যান্ড বিবিকিউ থেকে এ বিষক্রিয়ার ঘটনা ঘটে। আক্রান্ত ব্যক্তিদের অবস্থা সম্পর্কে পেকস না জানালেও চারজন গুরুতর অসুস্থ্য এবং তাদেরকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে বলে জানা গেছে।
পেকস বলেন, আমাদের সন্দেহ অ্যাকোনাইট থেকে এ বিষক্রিয়া হয়েছে। এর সঠিক কারণ নিয়ে বর্তমানে তদন্ত চলছে।

অ্যাকোনাইট এক ধরনের উপাদান, যা অ্যাকোনিটাম গাছে পাওয়া যায়। এটি মঙ্কশুড বা উল্ফসবেন নামেও পরিচিত এবং উত্তর গোলার্ধে ব্যাপক হারে দেখা যায়। এই গাছের সব অংশই বিষাক্ত। কিন্তু অ্যাকোনিটিন যৌগটি বেশি ভয়াবহ। উপাদানটির দুই মিলিগ্রাম বা একটি তিষির দানা পরিমাণই মানবদেহের সর্বনাশ ডেকে আনার জন্য যথেষ্ট। কী পরিমাণ উপাদান দেহে প্রবেশে করেছে ও ব্যক্তির আকার কী ধরনের তার ওপর ভিত্তি করে উপসর্গের তীব্রতা দেখা দিতে পারে। উপাদানটি দেহে প্রবেশ করার ৩০ থেকে ৬০ মিনিটের মধ্যেই সাধারণ প্রতিক্রিয়া দেখা দেয়। দেখে সাধারণ খাদ্য বিষক্রিয়া বলে মনে হতে পারে।

সানিব্রুক হেলথ সায়েন্সেস সেন্টারের ক্লিনিক্যাল ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজির প্রধান ড. ডেভিড জুরলিংক সামাজিক যোগাযোগ মাধ্যমে এর সম্ভাব্য উপসর্গ নিয়ে সতর্ক করেন। তিনি লেখেন, দ্রুতই এর প্রতিক্রিয়া শুরু হয় এবং এটা মূলত গ্যাস্ট্রোইনটেস্টিনাল, নিউরোজেনিক ও কার্ডিয়াক সমস্যা সৃষ্টি করে।

অ্যাকোনাইটকে অনেক সময় আদার গুড়া ভেবেও অনেকে ভুল করতে পারেন। কারণ, উভয় উদ্ভিদের শিকড়ই দেখতে একই রকম। বার্নাবে মল থেকে আদার গুড়া কেনার পর তাকে অ্যাকোনাইট পাওয়ার পর ব্রিটিশ কলাম্বিয়ার একটি স্বাস্থ্য কর্তৃপক্ষ গত মার্চে সর্তকতা জারি করেন।

এদিকে মারখামের এই ঘটনা দুর্ঘটনা নাকি ইচ্ছাকৃত সে সম্পর্কিত কোনো তথ্য নেই বলে জানিয়েছেন লালা। ২৭ ও ২৮ আগস্ট যারা ডিলাইট রেস্টুরেন্ট অ্যান্ড বিবিকিউয়ে খেয়েছেন এবং কোনো ধরনের উপসর্গ দেখা দিলে তাদেরকে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Related Articles

Latest Articles