11.3 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

ফার্স্ট নেশন ইস্যুতে ক্ষমা চাইল ফেডারেল সরকার

ফার্স্ট নেশন ইস্যুতে ক্ষমা চাইল ফেডারেল সরকার
আদিবাসী সম্পর্ক বিষয়ক মন্ত্রী মার্ক মিলার

১৯৫০ এর দশকের গোড়ার দিক থেকেই ফেডারেল সরকারের প্রতি ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে আসছিল সাস্কেচুয়ানের একটি ফার্স্ট নেশন। বুধবার সেই দাবি পূরণ হলো। পিপিকিসিস ক্রি নেশনের জমিতে ১৮৯৮ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত জোর করে ফার্মিং কলোনি গড়ে তোলার জন্য ক্ষমা চাইলেন আদিবাসী সম্পর্ক বিষয়ক মন্ত্রী মার্ক মিলার। পাউআউ মাঠে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ফার্স্ট নেশনের সম্মতি বা ক্ষতিপূরণ ছাড়াই ফাইল হিলস ফার্মিং কলোনিকে উৎকৃষ্ট মানের খামারি জমি দেওয়া হয়। কলোনির জন্য জায়গা করে দিতে পিপিকিসিস সদস্যদের তাদের জমি থেকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়। এছাড়া যারা কলোনিতে কাজ করেন তারা আর তাদের ফার্স্ট নেশন কমিউনিটিতে ফিরতে পারেননি।

- Advertisement -

মার্ক মিলার বলেন, প্রকল্পটি কৃষি কাজে গতি আনবে বলে এক সময় ভুলভাবে দাবি করেছিল কানাডা। কিন্তু এখন আমরা বুঝতে পারি যে, সেটা ছিল জবরদস্তিমূলক একটা পরীক্ষা-নিরীক্ষা। এটা ছিল একটি র‌্যাডিক্যাল সোশ্যাল ইঞ্জিনিয়ারিং। কানাডার এই পদক্ষেপের ফলে একটি সংস্কৃতিই হারিয়ে যায়। কারণ, কলোনি পরিচালনাকারী ফেডারেল এজেন্ট ওই জমিতে প্রবেশ নিয়ন্ত্রিত করে, পরিবারগুলোর পরিদর্শন সীমিত করে আনে এবং পাউআউ, নাচ ও অন্যান্য উৎসব নিষিদ্ধ করে। এসব কাজের জন্য কানাডার পক্ষ থেকে আমি ক্ষমা চাইছি।

পিপিকিসিস লোকদের নিজস্ব ভাষা ক্রিতেও ক্ষমা চান মার্ক মিলার। তিনি বলেন, তারা আপনাদের কমিউনিটি, আপনাদের ভাষা ও সংস্কৃতির বড় ধরনের ক্ষতি করেছে এবং এজন্য আমরা গভীরভাবে দুঃখিত।

পিপিকিসিসের প্রধান ফ্রান্সিস ডিয়েটার ও তার পূর্ববর্তী ১৮ জন প্রধান ১৯৫০ এর দশক থেকে এই বাক্যগুলোই শুনতে চাইছিলেন। ডিয়েটার বলেন, কলোনিটি ছিল সোশ্যাল ইঞ্জিনিয়ারিং প্রজেক্ট, যা পিপিকিসিসের নিজস্ব জায়গায় বসবাসকারী ক্রি জনগণের ওপর গণহত্যা চালাতে সহায়তা করেছিল।
কলোনি ছিল আত্মীকরণ নীতিকে দীর্ঘায়িত করার একটি কৌশল, যা কানাডার আবাসিক স্কুল ব্যবস্থার মধ্য দিয়ে শুরু হয়েছিল। ডিয়েটার বলেন, কোনো ধরনের অনুমতি ছাড়াই নেশনের ৭ হাজার ৭০০ হেক্টর জমি নিয়ে কলোনিকে দেওয়া হয়েছিল। এসব কলোনির অনেকগুলো ফার্স্ট নেশনের অংশই ছিল না। ৩ হাজার ২০০ হেক্টর ছিল ৬২ জন মূল সদস্যের জন্য।

- Advertisement -

Related Articles

Latest Articles