10.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

এইচআইভি পরীক্ষা বাড়াতে ১৭.৯ মিলিয়ন ডলার বিনিয়োগ

এইচআইভি পরীক্ষা বাড়াতে ১৭.৯ মিলিয়ন ডলার বিনিয়োগ
ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী জঁ ইভস ডুকল

প্রান্তিক কমিউনিটি ও যোগাযোগের সুবিধা অপ্রতুল এমন এলাকার লোকদের মধ্যে এইচআইভির পরীক্ষা সহজলভ্য করতে সরকার ১ কোটি ৭৯ লাখ ডলার বিনিয়োগ করছে বলে জানিয়েছেন ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকল। তবে এইচআইভি নিয়ে কাজ করা ব্যক্তি ও সংস্থাগুলো বলছে, মন্ট্রিয়লে অনুষ্ঠিত ২৪তম আন্তর্জাতিক এইডস সম্মেলনে দেওয়া ঘোষণা বাস্তবায়নে আরও পদক্ষেপ প্রয়োজন।

ডুকল বলেন, ৮০ লাখ ডলার ব্যয় করা হবে সেল্ফ টেস্টিং কিট বিতরণে। বাড়িতেই এই কিট ব্যবহার করা যাবে। আরও ৯৯ লাখ ডলার ব্যয় করা হবে উত্তরাঞ্চল, দূরবর্তী অথবা বিচ্ছিন্ন কমিউনিটিগুলোর মধ্যে এইচআইভি পরীক্ষা সম্প্রসারণে। আমরা সবাই জানি যে, এইচআইভি প্রতিরোধযোগ্য। তারপরও কানাডায় এইচআইভিতে আক্রান্তের হার অন্যান্য দেশের তুলনায় বেশি। পরীক্ষার সুযোগ বৃদ্ধি, চিকিৎসা ও সেবার মাধ্যমে এটা রোধ করা সম্ভব। প্রতিবন্ধকতাগুলো অপসারণ এইডস মহামারি অবসানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আদিবাসী ও নৃতাত্ত্বিক কমিউনিটিসহ বেশ কিছু কমিউনিটির মধ্যে পরীক্ষার সহজলভ্যতা ও চিকিৎসা বেশ কঠিন।

- Advertisement -

ভ্যানকুভারভিত্তিক সংগঠন কমিউনিটি-বেইজড রিসার্চ সেন্টারের নির্বাহী পরিচালক জোডি জোলিমোর বলেন, প্রথম পদক্ষেপ হিসেবে এটা ভালো ঘোষণা। অবশ্যই আমরা যেটা চাইছি এটা তা নয়।

কমিউনিটি গ্রুপগুলোর যে জোট এইচআইভি মোকাবেলায় বার্ষিক তহবিল ৭ কোটি ৩০ লাখ ডলার থেকে বাড়িয়ে ১০ কোটি ডলার করতে অটোয়ার প্রতি দাবি জানিয়ে আসছে তার সংগঠন এর মধ্যে অন্যতম। তিনি বলেন, কানাডায় ১৭ হাজার মানুষ এইচআইভিতে আক্রান্ত বলে বলা হয়ে থাকে। কিন্তু তারা তাদের অবস্থা জানে না।

কুইবেকের কোককিউ-সিডার নির্বাহী পরিচালক কেন মনটেইথ বলেন, এইচআইভির তথ্য, সেক্স ওয়ার্ক ও মাদকের বিরুদ্ধে যুদ্ধ প্রকাশ না করার অপরাধকে সামান্য আনাও প্রয়োজন। কারণ, এগুলো এইচআইভি প্রতিরোধকে আরও কঠিন করে তুলছে।
বিচারমন্ত্রী ডেভিড লামেট্টি গত সপ্তাহে বলেন, আইন পরিবর্তনের বিষয়টি সরকার গবেষণা করে দেখছে, যার ফলে এইচআইভির তথ্য ও চিকিৎসার তথ্য প্রকাশ না করলে যৌন হয়রানীর জন্য তাদেরকে বিচারের আওতায় আনা যাবে।

অটোয়ার হিসাব অনুযায়ী, কানাডায় ৬৩ হাজার মানুষ এইচআইভির সঙ্গে বাস করছেন। এর আগে বিশ^ স্বাস্থ্য সংস্থার (এইচআইভি) মহাসচিব এইডস সম্মেলনে বলেন, এইচআইভির বিরুদ্ধে লড়াইয়ে যে সাফল্য ন্যায্যতার অভাব তা ব্যহত হতে পারে।
বিশ^ব্যাপী গত বছর এইচআইভিতে আক্রান্ত মানুষের সংখ্যা ছিল ১৫ লাখ। এইডসের কারণে মৃত্যু হয়েছে ৬ লাখ ৫০ হাজার মানুষের। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

- Advertisement -

Related Articles

Latest Articles