8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

যুক্তরাষ্ট্র, তাইওয়ান ও চীনকে সংযম প্রদর্শনের আহ্বান কানাডার

যুক্তরাষ্ট্র, তাইওয়ান ও চীনকে সংযম প্রদর্শনের আহ্বান কানাডার
যুক্তরাষ্ট্র তাইওয়ান ও চীনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকায় শান্ত থাকার আহ্বান জানিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

যুক্তরাষ্ট্র, তাইওয়ান ও চীনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকায় শান্ত থাকার আহ্বান জানিয়েছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি। যদিও তিনি বর্তমান এই অচলাবস্থার দায় চাপিয়েছেন বেইজিংয়ের ওপর।

মন্ট্রিয়লে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তিনি বলেন, চীনের আক্রমণাত্মক কর্মকা- ও অর্থনেতিক জবরদস্তি ফেডারেল সরকারকে ব্যতিব্যস্ত করে রেখেছে।

- Advertisement -

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পরিপ্রেক্ষিতে দ্বীপটি ঘিরে চীনের বৃহৎ পরিসরে সামরিক মহড়ার পর এ মন্তব্য করলেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী। তাইওয়ানকে বেইজিং তাদের ভূখ- বলে দাবি করে আসছে। সাংবাদিকদের জোলি বলেন, পেলোসির ভিজিট গণতন্ত্রের স্বাভাবিক অংশ এবং একে উত্তেজনা ও আগ্রাসী কর্মকা-ের পক্ষে ন্যায্যতা দেওয়া ঠিক নয়। এই বিবেচনায় আমরা চীনের প্রতি উত্তেজনা প্রশমনের আহ্বান জানাচ্ছি। কারণ, এর ফলে উত্তেজনা কেবল বাড়বে না, ওই অঞ্চলের স্থিতিশীলতাও বিঘিœত হবে।

জোলির কথারই প্রতিধ্বনি করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক। সেই সঙ্গে তাইওয়ান উপত্যকাজুড়ে শান্তিপূর্ণ সংলাপের আহ্বান জানান।
এই দুই পররাষ্ট্রমন্ত্রী জি৭ভুক্ত অন্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যোগ দেন এবং পরবর্তীতে তাইওয়ান উপত্যকায় আগ্রাসী সামরিক কর্মকা-ের জন্য চীনকে সতর্ক করে বিবৃতি দেন। জি৭ মন্ত্রীরা বলেন, এক চীন নীতির প্রতি তাদের স্বীকৃতিতে কোনো পরিবর্তন আসেনি এবং এ কারণেই তাইপের সঙ্গে তাদের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তাইওয়ান উপত্যকাজুড়ে শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে আমাদের দৃঢ় কঠিন প্রতিশ্রুতি আমরা পুনর্ব্যক্ত করছি। সেই সঙ্গে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানানোর পাশাপাশি সহনশীলতার চর্চা ও সব কাজে স্বচ্ছতা বজায় রাখার আহ্বান জানাচ্ছি। কোনো ধরনের ভুল বোঝাবুঝি এড়াতে যোগযোগের রাস্তা খোলা রাখার আহ্বানও জানাচ্ছি।

তাইওয়ান ত্যাগের আগে তাইপেতে দেওয়া সংক্ষিপ্ত বক্তৃতায় ন্যান্সি পেলোসি তার সফরের পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করেন। এ সময় তিনি বলেন, তিনি ও তার সফরসঙ্গী কংগ্রেসের অন্য সদস্যরা স্বশাসিত একটি দ্বীপের প্রতি তাদের প্রতিশ্রুতি পরিত্যাগ করবে না।

২৫ বছরের মধ্যে প্রথম মার্কিন স্পিকার হিসেবে পেলোসি তার এই সফর করলেন। এ ব্যাপারে চীনের প্রতিক্রিয়া ছিল জোরালো এবং কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক-সব ফ্রন্টেই তা প্রকাশ করে। পেলোসি তাইপেতে অবতরণের পরপরই ফায়ার ড্রিলের ঘোষণা দেয় চীন এবং ওই রাতেই তা শুরু হয়। পরদিন থেকে শুরু হয় চারদিনের সামরিক মহড়া।

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles