14.8 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

জরুরি কল সার্বক্ষণিক চালু রাখার উদ্যোগ রজার্সের

- Advertisement -
ফাইল ছবি

জরুরি কল সার্বক্ষণিক সচল রাখতে এবং ভবিষ্যতে নেটওয়ার্কে বিঘœ ঘটলে সেলুলার ও ইন্টারনেট সেবা যাতে বন্ধ করতে না পারে সে লক্ষ্যে কাজ করার কথা জানিয়েছে রজার্স কমিউনিকেশন্স ইনকরপোরেশন। সেই সঙ্গে গত মাসের শুরুর দিকে নেটওয়ার্কে বিঘেœর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।
রজার্সের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা টনি স্ট্যাফিয়েরি গ্রাহকদের উদ্দেশে লেখা এক চিঠিতে বলেছেন, ৮ জুলাইয়ের নেটওয়ার্ক বিঘœ থেকে টেলিকম জায়ান্টটি যেসব শিক্ষা পেয়েছে পদক্ষেপটি তার মধ্যে অন্যতম। ৮ জুলাইয়ের ওই ঘটনায় কানাডাজুড়ে মোবাইল, ল্যান্ডলাইন ও ইন্টারনেট সেবা বিঘিœত হয়।

ক্যারিয়ারগুলোর মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ৯১১ কল স্থানান্তরের আনুষ্ঠানিক চুক্তিতে অর্থপূর্ণ অগ্রগতি হয়েছে। এর ফলে কোনো একক ক্যারিয়ারের নেটওয়ার্কে বিঘœ ঘটলেও অন্য ক্যারিয়ারের মাধ্যমে সেবাটি চালু রাখা যাবে। উচ্চ মানের যে নির্ভরতা তা পূরণে কোম্পানি ওয়্যারলেস ও ইন্টারনেট সেবা পৃথক করছে।

নির্ভরযোগ্য সেবা প্রদান নিশ্চিত করতে ওভারসাইট, পরীক্ষা ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়াতে আগামী তিন বছরে ১ হাজার কোটি ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে রজার্স। নেটওয়ার্কের এই বিঘœ থেকে শিক্ষা নেওয়ার উদ্দেশে নেটওয়ার্কের পূর্ণাঙ্গ পর্যালোচনায় রজার্স নেতৃস্থানীয় প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। স্ট্যাফিয়েরি বলেন, কেবল এসবের মধ্য দিয়েই যে রজার্সের প্রতি আপনাদের আত্মবিশ^াস ও আস্থা ফিরিয়ে আনা সম্ভব আমি সেটা জানি।

ক্যারিয়ারগুলোর মধ্যে আনুষ্ঠানিক চুক্তিই যে জরুরি কল সেবা সচল রাখার একমাত্র দায়িত্বশীল উপায় সেটাও চিঠিতে উল্লেখ করেছেন স্ট্যাফিয়েরি। এ প্রসঙ্গে তিনি বলেন, জরুরি কল ৯১১ সব সময়ই সচল থাকতে হবে।

Related Articles

Latest Articles