22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

বাজেট ঘাটতিতে মূলধনী প্রকল্প স্থগিত

- Advertisement -
টরন্টো মেয়র জন টরি ও কাউন্সিলর ব্রাড ব্রাডফোর্ড

পরিকল্পিত কয়েক ডজন মূলধনী প্রকল্পের কাজ স্থগিত শুরু করেছে টরন্টো সিটি কর্তৃপক্ষ। কোভিড-১৯ মহামারির কারণে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে কয়েকশ মিলিয়ন ডলার তহবিল চেয়ে ফেডারেল ও প্রাদেশিক সরকারের সঙ্গে দেনদরবারও চালিয়ে যাচ্ছে তারা।
সিটি কাউন্সিল কর্তৃক ফ্রেব্রুয়ারিতে অনুমোদিত বাজেটে ভারসাম্য আনা হয়েছিল অন্য স্তরের সরকারের কাছ থেকে ১৪০ কোটি ডলার ধরে নিয়ে, ২০২১ সালেও কৌশলটি ব্যবহার করা হয়েছিল। সিটি কর্মকর্তাদের হিসাব অনুযায়ী, এই শীতে বাজেট পাস হওয়ার পর থেকে কোভিড-১৯ সহায়তা তহবিল হিসেবে ৫২ কোটি ৫০ লাখ ডলার পাওয়া গেছে। এর ফলে সার্বিক বাজেট ঘাটতি কমে দাঁড়িয়েছে ৮৭ কোটি ৫০ লাখ ডলার।

আরও অর্থ আসছে, এই নিশ্চয়তা না পাওয়ায় ৩০ কোটি ডলারের মূলধনী প্রকল্প স্থগিত করার কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ২০২২ সালের মধ্যে এসব প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল।
টরন্টো মেয়র জন টরি এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা যে ঘাটতির মধ্য দিয়ে যাচ্ছি তার পুরোটাই কোভিড-১৯ মহামারির কারণে। বিষয়টি এমন নয় যে, আমরা বেশি খরচ করে ফেলেছি বা আমাদের তরফ থেকে কোনো ব্যর্থতা আছে। পুরোটাই কোভিড-১৯ এর সঙ্গে সম্পর্কিত।

মেয়র জন টরির আশা, ফেডারেল ও প্রাদেশিক সরকার আলোচনার টেবিলে আসবে এবং কোভিড-১৯ মহামারির কারণে যে রাজস্ব ক্ষতি ও বাড়তি খরচ তা পুষিয়ে নিতে পর্যাপ্ত তহবিলের জোগান দেবে। তবে অন্তবর্তীকালীন মূলধনী প্রকল্পগুলো স্থগিত করা বুদ্ধিমানের কাজ বলে মন্তব্য করেন তিনি।

সিটি কর্মকর্তারা যে তালিকা তৈরি করেছেন তাতে কয়েক ডজন প্রকল্পের কাজ স্থগিত হয়ে যাবে। বিপুল বিনিয়োগের সড়ক পুনর্বসান এর মধ্যে অন্যতম। জন টরি বলেন, বাসিন্দারা পার্কের যে সামান্য উন্নতি আাশা করেছিলেন তা হচ্ছে না বলেই আমি মনে করি। এর পেছনের কারণ সম্পর্কেও তারা অবগত নন বলে আমার মনে হয়। এটাই বিষয়। এই মুহূর্তে পরিবহন, পার্ক ও অন্যান্য বিভাগের ছোট অনেক প্রকল্প আছে এবং সেগুলো যে এই মুহূর্তে হচ্ছে না অধিকাংশ লোকেরই তা জানা নেই বলে মনে করি। এগুলো যদি ২০২২ সালে না হয় তাহলে সেগুলো ২০২৩ সালের তালিকায় যুক্ত হবে তালিকাটি দীর্ঘ হবে। সুতরাং আমাদের উদ্দেশ্য হলো সম্ভব হলে সবগুলো নিয়েই আমরা এগিয়ে যাবো।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles