22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

টরন্টোতে পোষ্য পরিত্যাগ বেড়েছে ৭৫%

- Advertisement -
ছবি/ক্রাইসটেইন ওয়াইনগ্রেট

চলতি বছরের প্রথমার্ধে টরন্টোর শেল্টারগুলোতে পোষ্য সমর্পণ ২০২১ সালের প্রথমার্ধের তুলনায় ৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাসিন্দারা অফিসে ফিরতে শুরু করায় এবং পোষ্য সংক্রান্ত ব্যয় বেড়ে যাওয়া এর কারণ।

টরন্টো অ্যানিমেল সার্ভিসেসের (টিএএস) তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৩ জুন পর্যন্ত বিড়াল, কুকুরসহ অন্যান্য ৭০৯টি পোষ্য নগরীর শেল্টারগুলোর কাছে সমর্পণ করা হয়েছে। গত বছরের একই সময়ে যেখানে সংখ্যাটি ছিল ৪০৪টি। চলতি বছর সমর্পণ করা পোষ্যদের মধ্যে বিড়াল রয়েছে ৩২৭টি, গত বছর যেখানে ছিল ২৬০টি। এছাড়া কুকুর রয়েছে ১৫১টি এবং অন্যান্য প্রাণী ২৩১টি। ২০২১ সালের প্রথমার্ধে সমর্পিত কুকুর ছিল যেখানে ১০৩টি এবং অন্যান্য প্রাণি ৪১টি।

টিএএসের পরিচালক এস্থার অ্যাটার্ড সিপি২৪কে বলেন, ইঁদুর ও খরগোশ নিয়ে মামলা এই বৃদ্ধির কিছুটা কারণ হতে পারে। সার্বিকভাবে আমরা পোষ্য সমর্পণে বৃদ্ধি দেখতে পাচ্ছি। কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ার ফলে অনেকেই কর্মক্ষেত্রে ফেরা শুরু করায় তারা পোষ্য পরিত্যাগ করছেন।

তিনি বলেন, পোষ্য পরিত্যাগ করা নতুন কিছু নয় এবং মহামারির মধ্যে এটা কম ছিল। কিন্তু এখন আমরা এটা বাড়তে দেখছি। এর কারণ মানুষের জীবনযাত্রায় পরিবর্তন, নতুন চাকরি অথবা নতুন বাড়িতে স্থানান্তর এবং এই মুহূর্তে পোষ্যদের পরিপালনে সমর্থ না হওয়া। সবকিছুরই দাম বেড়েছে এবং পোষ্যদের খাবার এর বাইরে নয়।

উচ্চ ক্ষমতার বৃহৎ আকৃতির অনেক পোষ্যকে সিটি শেল্টারের কাছে হস্তান্তর করা হয়েছে এবং সেগুলো এখন অন্যদের দেওয়া হবে। টিএএস এক বিবৃতিতে এ প্রসঙ্গে বলেছে, কেউ কুকুর নিতে চাইলে তার আকৃতি ও জাতের বিষয়টি বিবেচনা করা জরুরি। বৃহৎ আকৃতির জাতের জন্য যে ধরনের প্রশিক্ষণ ও ব্যায়ামের প্রয়োজন অনেকেই সেটিতে গুরুত্ব দেন না।

টিএএস বলছে, বিপুল সংখ্যক কুকুরের সমর্পণ সম্পন্ন হওয়ায় সমর্পণের বিষয়টি বর্তমানে অপেক্ষমাণ রয়েছে। তারপরও আরও পোষ্যকে জায়গা দেওয়ার মতো সক্ষমতা শেল্টারের রয়েছে এবং টিএএস সতর্কতার সঙ্গে সেগুলো গ্রহণ করছে।

শেল্টারে পোষ্য হস্তান্তরে নির্ধারিত একটি ফি রয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় কখনও কখনও তাতে ছাড় দেওয়া হয় বলে জানান অ্যাটার্ড।
বাসিন্দারা যাতে পোষ্যদের রাখতে পারেন সে লক্ষ্যে পোষ্য সেবার খরচ কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে টিএএস। এর অংশ হিসেবে এ বছর প্রথমবারের মতো মোবাইল চিপ ট্রাকেরও আয়োজন করে সংস্থাটি, যেখানে মাইক্রোচিপ, লাইসেন্সিং ও র‌্যাবিস ভ্যাকসিন দেওয়া হয়। এর উদ্দেশ্য খরচ কমিয়ে আনা। পরবর্তী চিপ ট্রাক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ২৭ জুলাই ব্রেকঅ্যাওয়ে কমিউনিটি সার্ভিসেসে। গত অনুষ্ঠানে বিড়াল ও কুকুরের জন্য বিনামূল্যে খাবারও দেওয়া হয়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles