18.1 C
Toronto
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

আবাসন ব্যবসা নিয়ে রয়্যাল লেপেজ যা বলছে

- Advertisement -
রয়্যাল লেপেজ মাত্রাতিরিক্ত সুদের হার বৃদ্ধির কারণে এই বছরের জন্য তার বাড়ির দাম কমিয়েছে

রয়্যাল লেপেজ মাত্রাতিরিক্ত সুদের হার বৃদ্ধির কারণে এই বছরের জন্য তার বাড়ির দাম কমিয়েছে যা ঋণের খরচ বাড়িয়েছে এবং আবাসনের চাহিদাকে নিরুত্তাপ করে তুলেছে।

রিয়েলটর পূর্বাভাস দিয়েছিল যে ২০২২ সালের মধ্যে কানাডা জুড়ে বাড়ির দাম প্রতি কোর্সে ১৫% বৃদ্ধি পাবে, যার দরুণ জিটিএএ-তে ১৬.৫ শতাংশ বৃদ্ধি পাবে।
কিন্তু এটি এখন বলছে যে, জিটিএএ-তে ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকের দাম প্রায় তিন শতাংশ বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে। এটির কানাডাব্যাপী একটি পূর্বাভাস বলছে যে, ২০২২ এর চতুর্থ ত্রৈমাসিকের মধ্যে একটি বাড়ির গড় দাম প্রায় পাঁচ শতাংশ বেড়ে যাবে।

কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন দেশের রিয়েল এস্টেটের জন্য নিম্নমুখী মূল্যের পূর্বাভাসকে সামঞ্জস্য করার সাথে সাথে পূর্বাভাসটি আসে। এটি এখন বলছে যে, এই বছরের প্রথম ত্রৈমাসিক এবং ২০২৩ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে সুদের হার বাড়তে থাকলে গড় দাম পাঁচ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার আশা করা হচ্ছে।
রয়্যাল লেপেজের প্রেসিডেন্ট এবং সিইও ফিল সোপার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, “আমরা ২০২২-এর জন্য আমাদের দৃষ্টিভঙ্গি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছি, তবে বাড়ির দামগুলো এখনও ২০২১ সালের চেয়ে বেশি এবং প্রাক-মহামারী নিয়মের চেয়ে বেশি হওয়ার পূর্বাভাস রয়েছে।” “সারা দেশে রেকর্ড হারে মূল্য বৃদ্ধির পর দক্ষিণ অন্টারিও এবং বৃহত্তর ভ্যাঙ্কুভারের কিছু অংশের অসংখ্য বাজার, বিশেষ করে যেগুলো গত দুই বছরে সর্বোচ্চ মূল্য বৃদ্ধি হতে দেখেছে, সেগুলো দ্বিতীয় ত্রৈমাসিকে পতনের সম্মুখীন হয়েছে৷ আমরা আশা করছি যে, যেহেতু দেশের দীর্ঘস্থায়ী আবাসন ঘাটতি সমাধান না হওয়ায় বাড়ির মূল্যবোধের এই অত্যন্ত অস্বাভাবিক নিম্নগামী আন্দোলন হয়েছে, যা পরিস্থিতি উন্নয়নের সাথে সাথে ঠিক হয়ে যাবে।”

এপ্রিলের সাম্প্রতিক হিসাবানুযায়ী, রয়্যাল লেপেজ ভবিষ্যদ্বাণী করছিল যে জিটিএ-তে একটি বাড়ির গড় দাম ২০২২ সালের শেষের দিকে $১.৩ মিলিয়ন ছাড়িয়ে যাবে, তবে এটি এখন বছরের শেষ নাগাদ গড়ে $১,১৫৩,৩৯৪ মূল্যের পূর্বাভাস দিচ্ছে। এটি কমবেশি $১,১১৯,৮০০ এর সাথে সামঞ্জস্যপূর্ণ, কারণ জিটিএ-এর বাড়িগুলো ২০২১ সালের শেষের দিকে হাত বদল হচ্ছিলো।

জুন মাসে টানা চতুর্থ মাসের মত জিটিএ-তে বাড়ির দাম কমে যাওয়ার পরে এবং বিক্রয় ৪১ শতাংশ কমে যাওয়ার পরে আরও হতাশাপূর্ণ পূর্বাভাস আসে।
ব্যাঙ্ক অব কানাডাও আজকে ব্যাপকভাবে প্রত্যাশিত তার মূল সুদের হার ০.৭৫ শতাংশ বাড়িয়ে দেবে, যা ঋণের খরচ আরও বাড়িয়ে দিতে পারে।
একটি রিলিজে সোপার বলেছেন যে, রয়্যাল লেপেজ বিশ্বাস করে যে ২০২২ এর দ্বিতীয় ত্রৈমাসিক শেষ হবে মূল্য হ্রাসের বেশিরভাগ চক্রটি দেখার মাধ্যমে যার সাথে বছরের বাকি অংশের কমবেশি সংযোগ থাকবে।

তিনি আরও বলেছেন যে, বর্তমান মন্দা “পেন্ট-আপ ডিমান্ড তৈরি করবে” যা অর্থনৈতিক অবস্থার পরিবর্তনের পরে দাম আরো বাড়িয়ে দিতে পারে।
“আমরা বছরের ভারসাম্যের মাধ্যমে আবাসন মূল্যে খুব বেশি নড়চড় হবার আশা করি না,” তিনি বলেছিলেন। “কানাডা পরিবার গঠনে শক্তিশালী বৃদ্ধির সম্মুখীন হচ্ছে, তাই ইতিবাচক অর্থনৈতিক খবর, যেমন একটি সংকেত যে হার এমন একটি স্তরে পৌঁছেছে যেখানে মুদ্রাস্ফীতি সামাল দেয়া যেতে পারে, সেক্ষেত্রে ক্রমবর্ধমান সম্পত্তির মানগুলো ফিরে আসতে পারে। ২০২২ সালের ফেব্রুয়ারী/মার্চের শীর্ষে সম্পত্তি ক্রয়কারী গ্রাহকদের কিছু শতাংশ তাদের বাড়ির মূল্যে স্বল্পমেয়াদী পতন দেখতে পাবে, তবে সন্দেহ নেই যে তারা শীঘ্রই সেই হারানো জায়গাটি আবার ফিরে পাবে”।

রয়্যাল লেপেজের মতে, এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকটি ২০১৯ সালের প্রথম দিকে বাড়ির দামের প্রথম ত্রৈমাসিক-ওভার-কোয়ার্টার পতনকে নির্দেশ করছে, যেখানে পুনঃবিক্রয় মান কানাডা জুড়ে গড়ে ৪.৯ শতাংশ কমেছে।
ড্রপটি গ্রেটার টরোন্টো এলাকায় আরও সুনির্দিষ্ট ছিল, যেখানে গড় দাম প্রায় ৮.১ শতাংশে কমে এসেছিলো।
তবে শহরের হাউজিং মার্কেট জুড়ে মন্থরতা সমানভাবে অনুভূত হয়নি।
রয়্যাল লেপেজ বলেছে যে, কন্ডোমিনিয়ামের দাম দ্বিতীয় ত্রৈমাসিকে গড়ে মাত্র ৩.৩ শতাংশ কমেছে, যেখানে বিচ্ছিন্ন বাড়িগুলোর দাম ৯.৫ শতাংশ কমেছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles