22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

মূল্যস্ফীতি আরও বাড়বে বলে ধারণা ভোক্তাদের

- Advertisement -
কানাডিয়ান ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তারা মূল্যস্ফীতি আরও বাড়বে বলে মনে করেন। ব্যাংক অব কানাডার নতুন এক জোড়া প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে

কানাডিয়ান ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তারা মূল্যস্ফীতি আরও বাড়বে বলে মনে করেন। ব্যাংক অব কানাডার নতুন এক জোড়া প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

সোমবার প্রকাশিত বিজনেস আউটলুক সমীক্ষায় ব্যাংক অব কানাডা বলেছে, স্বল্প মেয়াদে মূল্যস্ফীতি বাড়বে বলে মনে করছে ব্যবসা প্রতিষ্ঠাগুলো। এছাড়া আগের সমীক্ষায় তাদের যে ধারণা ছিল দীর্ঘমেয়াদে মূল্যস্ফীতি তার চেয়েও বাড়বে বলে মনে করছে তারা।
কেন্দ্রীয় ব্যাংক তার প্রতিবেদনে বলেছে, কর্মী আকর্ষণ ও ধরে রাখতে অনেক প্রতিষ্ঠান বেতন বাড়ানোর পরিকল্পনা অব্যাহত রেখেছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো বেতন ও মূল্যও দ্রুত বাড়ার প্রত্যাশা করছে।

বিপুল সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠানের ধারণা হচ্ছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি মজুরি বৃদ্ধির অন্যতম গুরুত্বপূর্ণ কারণ। প্রায় অর্ধেক প্রতিষ্ঠান মনে করে পরবর্তী ১২ মাসে মজুরি বৃদ্ধি মহামারি পূর্ববর্তী সময়ের চেয়ে বেশি হবে।

অন্যদিকে ভোক্তারাও মূল্যস্ফীতি বাড়বে বলে ধারণা করছে এবং খাদ্য, গ্যাস ও বাড়ি ভাড়া বৃদ্ধি পাওয়া নিয়ে তারা উদ্বিগ্ন। ভোক্তা প্রতিবেদন বলছে, উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হার বৃদ্ধির সম্ভাবনা ভোক্তাদের আস্থায় চিড় ধরাচ্ছে। নি¤œ আয়ের কানাডিয়ান এবং বয়স্ক নাগরিকরা মুদি পণ্যের দাম ও বাড়ি ভাড়া নিয়ে তরুণদের চেয়ে বেশি উদ্বিগ্ন।

স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, মে মাসে বার্ষিক মূল্যস্ফীতির হার ছিল ৭ দশমিক ৭ শতাংশ, ১৯৮৩ সালের পর যা সর্বোচ্চ।
মূল্যস্ফীতির পায়ে লাগাম দিতে ব্যাংক অব কানাডা তার নীতিনির্ধারণী সুদের হার বাড়াচ্ছে। সুদের হার বাড়িয়ে লক্ষ্যমাত্রা ২ শতাংশে নিতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এ বছর এখন পর্যন্ত সুদের হার তিন দফা বাড়িয়েছে ব্যাংক অব কানাডা। এর ফলে নীতিনির্ধারণী সুদের হার বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৫ শতাংশে। ১৩ জুলাই পরবর্তী সুদের হার বৃদ্ধিল বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles