22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

নতুন কোভিড ভ্যাকসিনের অনুমোদন চেয়েছে মডার্না

- Advertisement -
ছবি/ ইয়ান হাচিসন

মূল স্ট্রেইন ও ওমিক্রন ভ্যারিয়েন্ট উভয় ভাইরাস থেকেই সুরক্ষা দিতে সক্ষম কোভিড-১৯ এর নতুন ভ্যাকসিনের অনুমোদনের জন্য হেলথ কানাডায় আবেদন করেছে মডার্না। মডার্না কানাডার প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক প্যাট্রিসিয়া গোথিয়ের বলেন, বাইভ্যালেন্ট নামে পরিচিত ভ্যাকসিনটি অনুমোদনের আবেদন বৃহস্পতিবার জমা দেওয়া হয়েছে। দ্রুত অনুমোদন পেলে সেপ্টেম্বর নাগাদ তা কানাডিয়ানদের মধ্যে প্রয়োগ করা হবে।

গোথিয়ের বলেন, প্রত্যেকেই বাইভ্যালেন্ট চাইছেন। এই কারণে কখন ও কত সংখ্যক ডোজ কানাডা চায় এবং আমরা কীভাবে এই চাহিদা পূরণ করতে পারবো তা নিয়ে ফেডারেল সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি।

মডার্না বলছে, বাইভ্যালেন্ট অধিকতর সুরক্ষা দিতে সক্ষম। এমনকি দ্রুত সংক্রমণে সক্ষম ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫ এর বিরুদ্ধে সুরক্ষা দিতেও সক্ষম ভ্যাকসিনটি। যুক্তরাষ্ট্রে বর্তমানে মোট সংক্রমণের কমপক্ষে অর্ধেক হচ্ছে সাব-ভ্যারিয়েন্ট দুটির কারণে।
মডার্নার গবেষণার প্রাথমিক ফলাফলে দেখা গেছে, সমন্বিত ডোজ প্রয়োগের পর ব্যক্তির ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে সক্ষম অ্যান্টিবডি শক্তিশালী হতে। মূল ভ্যাকসিনের চতুর্থ ডোজের চেয়েও তা বেশি কার্যকর। সুতরাং, এটা সত্যিই উল্লেখযোগ্য সুরক্ষা।

কোম্পানির তরফ থেকে আরও বলা হয়েছে, হেলথ কানাডা অনুমোদিত মডার্নার মূল ভ্যাকসিনের মতোই বাইভ্যালেন্ট ভ্যাকসিনও নিরাপদ। এটা শুধু নতুন ভ্যারিয়েন্টের জন্য হালনাগাদ করা হয়েছে।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম বৃহস্পতিবার বলেন, নতুন ভ্যাকসিনের অনুমোদনের জন্য ভ্যাকসিন উৎপাদক এখনও পূর্ণাঙ্গ উপাত্ত সরবরাহ করেনি। বাইভ্যালেন্ট কত দ্রুত পাওয়া যাবে এর উপরই তা নির্ভর করছে।

নতুন ভ্যারিয়েন্ট অব কনসার্নের বিরুদ্ধে ভালো সুরক্ষা দিতে সক্ষম ভ্যাকসিনের গুরুত্বের বিষয়ে কথা বলেন ডা. ট্যাম।
ভ্যারিয়েন্টের সঙ্গে খাপ খাওয়াতে সক্ষম ভ্যাকসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে ফাইজান এবং বায়োএনটেকও। মডার্নার মতো বাইভ্যালেন্ট ভ্যাকসিনও আছে এর মধ্যে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles