19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

কর্মী সংকটে সামার ক্যাম্প পরিচালকরা

- Advertisement -
ফাইল ছবি

জনস্বাস্থ্য বিধিনিষেধ প্রত্যাহার ও চাহিদা ফিরে আসা সত্ত্বেও মহামারি পরবর্তী কর্মী সমস্যায় ভোগার কথা জানিয়েছেন সারা দেশের সামার ক্যাম্প পরিচালনাকারীরা। ব্রিটিশ কলাম্বিয়ার ম্যাপল রিজের টিম্বারলাইন র‌্যাঞ্চের নির্বাহী পরিচালক ক্রেইগ ডগলাস শনিবার বলেন, কর্মী নিয়োগে গত ১৬ বছরের মধ্যে এতোটা কঠিন পরিস্থিতির মুখোমুখি তাকে হতে হয়নি।

একই সঙ্গে ব্রিটিশ কলাম্বিয়া ক্যাম্পস অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও পালন করছেন ডগলাস। তিনি বলেন, টিম্বারলাইনই শুধু নয়, আরও অনেক ক্যাম্প পরিচালকই কর্মসূচি ছোট করে আনতে বাধ্য হয়েছেন অথবা স্বল্প সংখ্যক ক্যাম্পারকে গ্রহণ করতে হচ্ছে। কারণ, ক্যাম্পে কাজ করার মতো যথেষ্ট লোকবল তারা পাচ্ছে না। এর চূড়ান্ত ফলাফল হচ্ছে, দুর্ভাগ্যজনক হলেও এই গ্রীষ্মে সীমতি সংখ্যক শিশু ক্যাম্পে যাওয়ার সুযোগ পাচ্ছে।
কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালে অনেক ক্যাম্প পুরোপুরি বন্ধ হয়ে যায়। গত গ্রীষ্মে চালু থাকলেও কঠোর বিধিনিষেধ মেনে। এ বছর জনস্বাস্থ্য বিধিনিষেধ উঠে যাওয়ায় স্বাভাবিক অবস্থঅ ফিরে আসবে প্রত্যাশা ক্যাম্প পরিচালকদের। প্রাইভেট ক্যাম্পগুলো লোকসান কাটিয়ে উঠতে শুরু করেছে বলেও জানান ডগলাস।

কর্মী আকর্ষণে টিম্বারলাইন বেতন বাড়ানোর পাশাপাশি সাপ্তাহিক কর্মঘণ্টা ছোট করে এনেছে। সেই সঙ্গে কর্মীদের বিনোদনের ব্যবস্থাও করেছে। দিনের বেলার ২৪ ও রাতের ১৪৪ জন ক্যাম্পারের জন্য সাধারণত ৮০ জনকে নিয়োগ করে থাকে ক্যাম্প। শুক্রবার কর্মীদের প্রশিক্ষণ শুরু হলেও গুরুত্বপূর্ণ পাঁচ জনকে এখনও পাওয়া যায়নি বলে জানান ডগলাস।

উত্তর টরন্টো অঞ্চলের বেসলাইন স্পোর্টসে গ্রীষ্মকালীন ক্যাম্পে কর্মী নিয়োগ দিতে হিমশিম খাচ্ছেন রাফ চৌধুরী। প্রতি গ্রীষ্মে সাধারণত ১৫ থেকে ২০ জনকে নিয়োগ দিয়ে থাকেন চৌধুরী। কিন্তু এ বছর এখন পর্যন্ত মাত্র পাঁচজনকে নিয়োগ দিতে সক্ষম হয়েছেন। তিনি বলেন, চাহিদা বেড়েছে। কিন্তু কর্মী সংকটের কারণে চাহিদার সঙ্গে তাল মেলাতে পারছি না। আরও কিছু স্থানে ক্যাম্প সম্প্রসারণের ইচ্ছা থাকলেও এই মুহূর্তে তা লাভজনক হবে বলে মনে হচ্ছে না।

তিনটি আউটডোর দেখভালের জন্য সাধারণত ১৮ থেকে ২০ বছর বয়সী তরুণদের নিয়োগ দিয়ে থাকেন রাফ চৌধুরী। দুই বছরের মহামারি শেষে তাদের অগ্রাধিকারে অন্য কিছু ঢুকে পড়েছে বলে মনে হচ্ছে। তিনি বলেন, আমার মনে হয় মানুষের মধ্যে এই ধারণা তৈরি হয়েছে যে, অনেক কিছু করার সুযোগ আছে এবং এজন্য তারা কাজকে বিসর্জন দিচ্ছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles