22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

অন্টারিওতে দ্রুত কৃষি জমি কমছে

- Advertisement -
নগরায়নের ফলে অন্টারিও ব্যাপক হারে কৃষি জমি হারানোর মুখে রয়েছে বলে জানিয়েছে অন্টারিও ফেডারেশন অব এগ্রিকালচার

নগরায়নের ফলে অন্টারিও ব্যাপক হারে কৃষি জমি হারানোর মুখে রয়েছে বলে জানিয়েছে অন্টারিও ফেডারেশন অব এগ্রিকালচার (ওএফএ)। কৃষকদের সংগঠনটি শনিবার মিউনিসিপাল ও প্রাদেশিক সরকারের কৃষি জমি ও খাদ্য উৎপাদন সুরক্ষিত করার আহ্বান জানিয়েছে। আবাসন সংকট নিরসনে নতুন উন্নয়ন পরিকল্পনাকালে যেনো কৃষি জমি রক্ষা করা হয় এটাই দাবি তাদের।

২০২১ সালের কৃষি শুমারির উপাত্ত অনুযায়ী, অন্টারিও প্রতিদিন গড়ে ৩১৯ একর করে কৃষি জমি হারাচ্ছে। কৃষি জমি হারানোর এ হার ২০১৬ সালের শুমারির তুলনায় অনেক বেশি। ওই সময় অন্টারিওতে প্রতিদিন কৃষি জমি হারিয়েছিল গড়ে ১৭৫ একর করে।

ওএফএর ভাইস প্রেসিডেন্ট মার্ক রিউসার বলেন, এটা যে টেকসই নয় অধিকাংশ খামারিই তাতে একমত পোষণ করবেন।

প্রদেশ যদি নগরায়ন ও আবাসনের কারণে কৃষি জমি হারাতেই থাকে তাহলে খাদ্যের জন্য অন্টারিওকে অন্য দেশের ওপর নির্ভরশীল হয়ে পড়তে হবে বলে উদ্বেগ প্রকাশ করেন তিনি। অন্টারিওর কিচেনারের কাছে একটি খামারে টার্কি পালনকারী রিউসার বলেন, সরবরাহ শৃঙ্খল কত সহজেই ব্যাহত হতে পারে কোভিড-১৯ মহামারি ও ইউক্রেন যুদ্ধ তা দেখিয়ে দিয়েছে। একইসঙ্গে তা স্বাধীনভাবে কানাডায় খাদ্য উৎপাদনের গুরুত্ব বুঝিয়ে দিয়েছে। আমরা যদি এখানে খাদ্য উৎপাদন না করি তাহলে আমাদেরকে তা অন্য কোনোখান থেকে আনতে হবে। সমাজ হিসেবে খাবারের জন্য আমরা কী অন্য কারও ওপর নির্ভরশীল হতে পারি?

অন্টারিওর স্প্রিংফিল্ডের উত্তরে একটি দুগ্ধ খামার পরিচালনা করছেন কেগ ফেন্টি। তিনি বলেন, প্রদেশের প্রতি একর কৃষি জমি ও অন্টারিওবাসীর খাদ্য সরবরাহের মধে প্রত্যক্ষ সম্পক রয়েছে। কম কৃষি জমির অর্থ হলো দোকানের তাকে কম সংখ্যক রুটি। আমি একজন কৃষক। নগর পরিকল্পনাবিদ নই। তবে আমার মনে হয়, নগরীকে উলম্বভাবে বাড়ানোর সুযোগ রয়েছে। সবার সাবডিভিশন বাড়ির প্রয়োজন নেই।

ওএফএর প্রেসিডেন্ট পেগি ব্রেকভেল্ড বলেন, প্রদেশের প্রবৃদ্ধি আত্মীকরণের প্রয়োজন আছে এবং সংগঠন তা জানে। উন্নয়নকাজ আমরা বন্ধ করতে বলছি না। আমরা যেটা বলছি তা হলো দীর্ঘমেয়াদী কৌশলগত ভূমি ব্যবহারের মাধ্যমে সঠিক স্থানে আবাসন গড়ে তুলতে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles